7th Pay Commission: আসছে বড় আপডেট, ফের বাড়ছে আয়! ৪৬% হবে সরকারি কর্মচারীদের ডিএ?

7th Pay Commission DA Hike Latest update: স্বীকৃত সূত্র, যা সপ্তম কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশের উপর ভিত্তি করে তৈরি, তাই ডিএ বাড়ানোর জন্য অনুসরণ করা হবে। কেন্দ্রীয় সরকার ২০২৩ সালের মার্চ মাসে কর্মচারীদের মহার্ঘ ভাতা চার শতাংশ বাড়িয়েছিল, যা ২০২৩ সালের জানুয়ারি থেকে কার্যকর হয়েছিল।

Updated By: Jul 20, 2023, 01:42 PM IST
7th Pay Commission: আসছে বড় আপডেট, ফের বাড়ছে আয়! ৪৬% হবে সরকারি কর্মচারীদের ডিএ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সপ্তম বেতন কমিশনের সর্বশেষ আপডেটে জানা গিয়েছে লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মচারী যারা মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির ঘোষণার জন্য অপেক্ষা করছেন তারা জুলাইয়ের শেষে ডিএ বৃদ্ধির একটি আপডেট পেতে পারেন। এই আশাবাদী দৃষ্টিভঙ্গি এআইসিপিআই সূচক ডেটা গণনার মাধ্যমে তৈরি হয়েছে। মহার্ঘ ভাতার গণনা নির্ধারণের জন্য চূড়ান্ত ডেটা এবং DA কোয়ান্টাম নির্ধারণের ভিত্তি হবে জুলাই মাসের জন্য AICPI সূচক নম্বর।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, DA বৃদ্ধির আপডেট ৩১ জুলাই আসতে পারে। স্বীকৃত ফর্মুলা, যা সপ্তম কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশের উপর ভিত্তি করে তৈরি, ডিএ বাড়ানোর জন্য তাই অনুসরণ করা হবে।

আরও পড়ুন: Mal Month: কাকে বলে 'মল মাস'? জেনে নিন এই মাসের বৈশিষ্ট্য, নিয়মকানুন, গুরুত্ব...

ডিএ ৪৬ শতাংশে বাড়তে পারে

সাম্প্রতিক মিডিয়া রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, জুলাই মাসে মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধি হতে পারে। এর মানে মোট ডিএ বর্তমানের ৪২ শতাংশ থেকে ৪৬ শতাংশে পৌঁছতে পারে।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বছরে দুবার সংশোধিত হয়। প্রথমটি দেওয়া হয় জানুয়ারি থেকে জুন পর্যন্ত, আর দ্বিতীয়টি আসে জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত।

আরও পড়ুন: Gold Price Today: বিয়ের মরশুমে চিন্তা? সোনার দাম কমল অনেকটা! জেনে নিন কত লাগবে...

ডিএ বৃদ্ধি সেপ্টেম্বর বা অক্টোবরে ঘোষণা করা হতে পারে

কেন্দ্রীয় সরকার ২০২৩ সালের মার্চ মাসে কর্মচারীদের মহার্ঘ ভাতা চার শতাংশ বাড়িয়েছিল, যা ২০২৩ সালের জানুয়ারি থেকে কার্যকর হয়েছিল। এর পরবর্তী সংশোধন জুলাই ২০২৩-এ করা হবে। তবে মনে করা হচ্ছে যে এর আনুষ্ঠানিক ঘোষণা করা হতে পারে সেপ্টেম্বর বা অক্টোবর মাস।

মহার্ঘ ভাতা বৃদ্ধি মার্চ ২০২৩

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা মার্চ মাসে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা এবং পেনশনভোগীদের জন্য ১.১.২০২৩ থেকে কার্যকরী মহার্ঘ ভাতার একটি অতিরিক্ত কিস্তি প্রকাশের অনুমোদন দিয়েছে। মূল্যবৃদ্ধির বিরুদ্ধে ক্ষতিপূরণের জন্য অতিরিক্ত কিস্তি মূল বেতন/পেনশনের বর্তমান ৩৮ শতাংশ হারের তুলনায় চার শতাংশ বৃদ্ধির করবে। মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্য ত্রাণ উভয়ের জন্য রাজকোষের উপর মোট প্রভাব প্রতি বছর ১২,৮১৫.৬০ কোটি টাকা হবে।

এতে প্রায় ৪৭.৫৮ লক্ষ কেন্দ্রীয় সরকারের কর্মচারী এবং ৬৯.৭৬ লক্ষ পেনশনভোগী উপকৃত হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.