7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য বদলে যাচ্ছে নিয়ম! খরচ করতে হবে আগের থেকে বেশি টাকা

HBA Rules: কর্মচারীদের স্বার্থে সরকার আনা নিয়ম পরিবর্তনের প্রস্তুতি চলছে। হ্যাঁ, এর পরে তাদের আগের থেকে বেশি টাকা দিতে হবে।

Updated By: Jan 12, 2023, 04:01 PM IST
7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য বদলে যাচ্ছে নিয়ম! খরচ করতে হবে আগের থেকে বেশি টাকা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১ জানুয়ারি থেকে এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বকেয়া রয়েছে। মার্চ মাসে সরকারের পক্ষ থেকে এই বিষয়ে একটি ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। কিন্তু এর আগেই কেন্দ্রীয় কর্মীদের জন্য আসতে চলেছে দুঃসংবাদ। কর্মচারীদের স্বার্থে সরকার বিভিন্ন নিয়ম পরিবর্তনের প্রস্তুতি নিচ্ছে। হ্যাঁ, এর পরে তাদেরকে আগের থেকে বেশি টাকা দিতে হবে। সরকার চলতি আর্থিক বছরে কেন্দ্রীয় কর্মচারীদের জন্য হাউস বিল্ডিং অ্যাডভান্স (HBA) এর সুদ কমিয়ে ৭.১ করে দিয়েছিল।

বার্ষিক সুদ ৭.৯ শতাংশ থেকে কমে ৭.১ হয়েছে

বর্তমানে কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা কম সুদে হাউস বিল্ডিং অ্যাডভান্স (HBA) পান। আবাসন এবং নগর বিষয়ক মন্ত্রক ১ এপ্রিল ২০২২ থেকে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত HBA-এর সুদের হার ৭.৯ শতাংশ থেকে কমিয়ে ৭.১ শতাংশ করেছে। মিডিয়া রিপোর্টে দাবি করা হচ্ছে নতুন আর্থিক বছর অর্থাৎ ১ এপ্রিল থেকে HBA-তে সুদের হার বাড়তে চলেছে।

আরও পড়ুন: ঠান্ডা থেকে বাঁচতে সোয়েটার পরে ঘুমালে হতে পারে আপনার চরম ক্ষতি!

এসব কাজের জন্য টাকা নিতে পারেন

সরকারের এই সিদ্ধান্তের ফলে, যারা ১ এপ্রিল, ২০২২ থেকে ৩১ মার্চ, ২০২৩ এর মধ্যে বাড়ি তৈরি করেছেন বা ফ্ল্যাট কিনেছেন তাদের বড় সুবিধা দেওয়া হয়েছে। সপ্তম বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের HBA সুবিধা দেওয়া হয়। নিয়মের আওতায় নতুন বাড়ি নির্মাণ, থাকার জায়গার সম্প্রসারণ, হাউজিং বোর্ড বা কর্তৃপক্ষের প্লট কেনা ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে।

আরও পড়ুন: lizard on Humans: আচমকা গায়ে পড়েছে টিকটিকি? হয় জ্যকপট, নয় মৃত্যু!

এইচবিএ কী?

সরকার প্রদত্ত এই সুবিধার মধ্যে, কেন্দ্রীয় কর্মচারীরা তাদের মূল বেতনের ৩৪ গুণ বা সর্বোচ্চ ২৫ লক্ষ টাকা পর্যন্ত অগ্রিম নিতে পারেন। কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের হাউস বিল্ডিং অগ্রিম দেওয়া হয়। এতে কর্মচারী নিজের অথবা স্ত্রীর নামে নেওয়া প্লটে বাড়ি নির্মাণ অথবা ফ্ল্যাট কেনার জন্য অগ্রিম টাকা নিতে পারবেন। প্রকল্পটি ১ অক্টোবর ২০২০ থেকে শুরু হয়েছিল। এর অধীনে, ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত, সরকার কর্মচারীদের ৭.১ শতাংশ সুদে বাড়ি নির্মাণ অগ্রিম দেয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.