চাইনিজ থেকে ফাস্টফুড, বিষ আজিনামোটো কোথায় নেই!

সাদা রঙের নুন বা চিনির মতো আপাত নিরীহ একটি পদার্থ। চাইনিজ খাবারে স্বাদ আনতে এর জুড়ি মেলা ভার। সমস্ত ফাস্টফুডে এটি মাস্ট। কম দাম। বাজারে মেলে দেদার। তাই জিভে জল আনা খাবারে ঢালাও ব্যবহার। রাস্তার ধারে চাইনিজ বা ফাস্টফুডের দোকানে ওই প্যাকেট থাকবেই। প্যাকেটজাত বা বোতলভর্তি রকমারি সস। টমেটো থেকে শুরু করে চিলি সস, সোয়া সস, সবেতেই থাকে এটি। ইনস্ট্যান্ট সুপ মিক্স, ভেজি ডিপ, সবেতেই এর অবাধ বিচরণ।

Updated By: Dec 29, 2016, 06:14 PM IST
চাইনিজ থেকে ফাস্টফুড, বিষ আজিনামোটো কোথায় নেই!

ওযেব ডেস্ক : সাদা রঙের নুন বা চিনির মতো আপাত নিরীহ একটি পদার্থ। চাইনিজ খাবারে স্বাদ আনতে এর জুড়ি মেলা ভার। সমস্ত ফাস্টফুডে এটি মাস্ট। কম দাম। বাজারে মেলে দেদার। তাই জিভে জল আনা খাবারে ঢালাও ব্যবহার। রাস্তার ধারে চাইনিজ বা ফাস্টফুডের দোকানে ওই প্যাকেট থাকবেই। প্যাকেটজাত বা বোতলভর্তি রকমারি সস। টমেটো থেকে শুরু করে চিলি সস, সোয়া সস, সবেতেই থাকে এটি। ইনস্ট্যান্ট সুপ মিক্স, ভেজি ডিপ, সবেতেই এর অবাধ বিচরণ।

মনোসোডিয়াম গ্লুটামেট বা MSG
১৯০৯ সালে আজিনামোটো নামে একটি জাপানি কোম্পানি প্রথম খাদ্যে এর ব্যবহারিক প্রয়োগ শুরু করে। সেই থেকেই মনোসোডিয়াম গ্লুটামেটের নাম আজিনামোটো। খাবারে স্বাদ ও সুগন্ধ বাড়াতে এর জুড়ি মেলা ভার।

ম্যাগির মশলা জিভে ছোঁয়াতেই জল। চেটেপুটে খায় বাচ্চা থেকে বুড়ো। ওই মশলাতেই আজিনামোটো। চটজলদি পেট ভরাতে চাউমিন পছন্দ সাত থেকে সত্তরের। প্লেটে ধোঁয়া ওঠা চাউমিন। সঙ্গে যদি থাকে একটু চিলি চিকেন, তো জমে ক্ষীর। ওই স্বাদের রহস্য কী? আজিনামোটো।

চাউমিনের মতোই আরও একটি খাবারে লোভ ষোলোআনা। মোমো। ভেজ হোক বা চিকেন, মোমোয় মাত হন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। আসলে আজিনামোটোয় মাত। মিক্সড ফ্রায়েড রাইস এবং চিলি চিকেন। লা জবাব জোড়ি। রেস্তোরাঁয় বসে চোখ বুজে অর্ডার। খাবার আসার অধীর অপেক্ষা। জিভে জল। আজিনামোটোর অপার টান।

রাস্তা থেকে রেস্তোরাঁ, জিভে জল আনা ফাস্টফুড মানেই আজিনামোটো। আর আজিনামোটো মানেই বিষ।

আরও পড়ুন, সুস্বাস্থ্যে আলুর রসের কী দারুণ জাদু, জেনে নিন

.