ব্যাগ গাথা

আকাশে মেঘগুলো কেমন ছেঁড়া, ছেঁড়া তুলোর মত। বাতাসে পুজো পুজো গন্ধ। পুজোর আগে বোনাস। বাঙালির পকেট অপেক্ষাকৃত মোটা।

Updated By: Sep 28, 2012, 01:43 AM IST

রায়া দেবনাথ
আকাশে মেঘগুলো কেমন ছেঁড়া, ছেঁড়া তুলোর মত। বাতাসে পুজো পুজো গন্ধ। পুজোর আগে বোনাস। বাঙালির পকেট অপেক্ষাকৃত মোটা। যদিও বাজারদর আগুন, তবুও প্রাকপুজো কেনাকাটার সঙ্গে নো কম্প্রোমাইজ। পুজোর কেনাকাটা এখন আর শুধু জামা-জুতোর মধ্যে সীমাবদ্ধ নেই। কেতের পোষাক আশাকের সঙ্গে মাননসই ব্যাগ না থাকলে সব সাজটুকুরই অকাল বিসর্জন। তাই পুজোর ঠিক আগে আমাদের এক চক্কর ব্যাগ বাজারে।
শুধু পুজো নয়, এ বছরের ফ্যাশনেই `মিক্স-এন্ড-ম্যাচ` ভীষণ ভাবে ইন। তার সঙ্গেই প্যাস্টেল শেডসকে পিছনে ফেলে দিয়েছে উজ্জ্বল হাটকে রঙ। সাধারণ চামড়া বা ফোমের ব্যাগে সাবেকি এক রঙা সাদা, কালো, মেরুন, সোনালি, রুপোলি এবারে ব্যাক বেঞ্চার। তার বদলে ব্যাগ দুনিয়ায় সামনের সারিতে জায়গা করে নিয়েছে পার্পল, কুসুম হলুদ, টারকোইশ ব্লু, ম্যাজেন্টা, লালের মতো ব্যাগের ক্ষেত্রে তথাকথিত অফবিট রঙ। বাই কালারের ব্যাগও এবারের ফ্যাশনে ইন। সাদার সঙ্গে ব্লু-ব্ল্যাক কম্বিনেশনের ছোট হ্যান্ডেলের ব্যাগ, সঙ্গে ইন্দো- ওয়েস্টার্ন আউট ফিট। সপ্তমীর সন্ধ্যে জমে ক্ষীর।
গত কয়েক বছর ধরেই ক্লাচ ব্যাগের মার্কেট বেশ জমজমাটি। অষ্টমীর শাড়ি থেকে সালোয়ার হয়ে এলবিডি সবার সঙ্গেই ক্লাচের যুগলবন্দী মনকাড়া। তবে ক্লাচ এখন অনেকটাই স্টোন ও বিডসের ভারমুক্ত। তার বদলে তার শরীর সেজেছে সিল্কের উপর সেলফ মোটিফের কাজে। সাবেকি রাজস্থানী কাজ এবছরে ক্লাচের নতুন স্টাইল স্টেটমেন্ট। এক রঙা আনুসঙ্গহীন ক্লাচ কিন্তু সব সময়ই হিট। শাড়ি বা লম্বা ঝুলের আনারকালি চুড়িদারের সঙ্গে এক্কেবারে পারফেক্ট রিং হ্যান্ডেলের জমকালো ছোট বটুয়া ব্যাগ। কুর্তির সঙ্গে পাতিয়ালা হোক বা জিন্স কিংবা লেগিংস, রাজাস্থানি ঝোলার কোন বিকল্প কিন্তু নেই।
এছাড়াও জুট বা কাপড়ের ঢাউস ফ্লুরসেন্ট রঙের উপর বিভিন্ন প্রিন্টের ব্যাগ, ক্যাজুয়াল যে কোন পোষাকের সঙ্গে বঙ্গ ললনাদের এক নম্বর পছন্দের। পুজোর পরেই শুরু হচ্ছে বিয়ের মরসুম। তাই পুজোর কেনাকাটা এমনই হোক যেটা ভরিয়ে রাখবে পরবর্তী মরসুমকেও।

.