বর্ষায় জুতোকে ভালো রাখতে সেরা কিছু টিপস

প্রচণ্ড গরমের হাত থেকে রেহাই পেতে আমরা সবাই বর্ষার অপেক্ষা করি। বর্ষায় সবকিছু আবার সচেজ হয়ে ওঠে। বর্ষাকে দেখে কবি কবিতা লেখেন। এসবই ঠিক আছে। কিন্তু বর্ষায় আমাদের একটা জিনিস অত্যন্ত ক্ষতিগ্রস্ত হয়। সেটা হল জুতো। বর্ষায় কী করে জুতোকে ভালো রাখবেন? দেওয়া হল কিছু সেরা টিপস-

Updated By: Jul 2, 2016, 01:49 PM IST
বর্ষায় জুতোকে ভালো রাখতে সেরা কিছু টিপস

ওয়েব ডেস্ক : প্রচণ্ড গরমের হাত থেকে রেহাই পেতে আমরা সবাই বর্ষার অপেক্ষা করি। বর্ষায় সবকিছু আবার সচেজ হয়ে ওঠে। বর্ষাকে দেখে কবি কবিতা লেখেন। এসবই ঠিক আছে। কিন্তু বর্ষায় আমাদের একটা জিনিস অত্যন্ত ক্ষতিগ্রস্ত হয়। সেটা হল জুতো। বর্ষায় কী করে জুতোকে ভালো রাখবেন? দেওয়া হল কিছু সেরা টিপস-

১)জুতোয় দুর্গন্ধ- জুতোয় দুর্গন্ধ বর্ষায় একটি ভীষণ সমস্যা। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায়, কখনও বৃষ্টিতে ভেজার কারণে এই দুর্গন্ধ হয়। দুর্গন্ধ দূর করতে জুতোর মধ্যে গ্রিন টি ব্যাগ রেখে দিন। এবং প্রতিসময় ধোওয়া মোজা পড়ুন।

২)কাদা মাখা জুতো- একটা ভেজা স্পঞ্জ নিয়ে জুতোর ময়লা ঘষে পরিষ্কার করে ফেলুন। সামান্য ডিটারজেন্টও নিতে পারেন।

৩)জুতোর হিলে নোংরা- ভেজা কাপড় দিয়ে মুছে নিন। ভুলেও রোদে জুতো শোকাতে দেবেন না। তাতে জুতোর ভালোর চেয়ে আরও খারাপ হবে।

৪)চামড়ার জুতো- বর্ষায় চামড়া কুঁচকে যায়। ফ্যাকাশে হয়ে যায়। এর থেকে রক্ষা পেতে বাজারে যে লেদার কন্ডিশনার পাওয়া যায় তা ব্যবহার করুন।

৫) বর্ষার জুতো- বর্ষায় যদি রোজ বাইরে বেরোতে হয় আপনাকে, তাহলে একটা বর্ষার জুতো কিনেও রাখাও ভালো। বাজারে এরকম অনেক জুতো পাওয়া যায়।

.