বিদেশি ট্যুরিস্ট টানতে তাক লাগানো ব্র্যান্ডিং বেঙ্গল

বিদেশি ট্যুরিস্ট টানতে আটঘাট বেঁধে নামছে রাজ্য। কারণ তাতেই লক্ষ্মীলাভ। বণিকসভা CII-কে সঙ্গে করে রাজস্থান, গুজরাত, গোয়াকে টেক্কা দিতে তাই ডেস্টিনেশন ইস্ট-এ বঙ্গের তাক লাগানো ব্র্যান্ডিং। বিদেশি ট্যুরিস্ট রাজ্যে আসবেন কেন? এই নিয়েই সেমিনারের আয়োজন করে বণিকসভা CII। সাড়া জাগানো সাড়া মিলেছে। বিশ্ব পর্যটন মানচিত্রে পশ্চিমবঙ্গকে তুলে ধরতে আগ্রহ প্রকাশ করেছেন ১০০-রও বেশি আন্তর্জাতিক ট্যুরিজম এজেন্ট। বিদেশি আসার নিরিখে এখন পশ্চিমবঙ্গের স্থান দেশে পঞ্চম। এই তালিকায় উপরে উঠতে চায় রাজ্য।

Updated By: Jan 27, 2017, 09:30 PM IST
বিদেশি ট্যুরিস্ট টানতে তাক লাগানো ব্র্যান্ডিং বেঙ্গল

ওয়েব ডেস্ক : বিদেশি ট্যুরিস্ট টানতে আটঘাট বেঁধে নামছে রাজ্য। কারণ তাতেই লক্ষ্মীলাভ। বণিকসভা CII-কে সঙ্গে করে রাজস্থান, গুজরাত, গোয়াকে টেক্কা দিতে তাই ডেস্টিনেশন ইস্ট-এ বঙ্গের তাক লাগানো ব্র্যান্ডিং। বিদেশি ট্যুরিস্ট রাজ্যে আসবেন কেন? এই নিয়েই সেমিনারের আয়োজন করে বণিকসভা CII। সাড়া জাগানো সাড়া মিলেছে। বিশ্ব পর্যটন মানচিত্রে পশ্চিমবঙ্গকে তুলে ধরতে আগ্রহ প্রকাশ করেছেন ১০০-রও বেশি আন্তর্জাতিক ট্যুরিজম এজেন্ট। বিদেশি আসার নিরিখে এখন পশ্চিমবঙ্গের স্থান দেশে পঞ্চম। এই তালিকায় উপরে উঠতে চায় রাজ্য।

ব্রাত্য বসু পর্যটনমন্ত্রী থাকাকালীনই উদ্যোগটা নেওয়া হয়। তালিকায় আছে বেশ কয়েকটি পরিকল্পনা-

দুর্গাপুজো কার্নিভাল: মহালয়া থেকেই দুর্গাপুজোর কার্নিভালের আয়োজন করে তাকে পর্যটনের পরিকল্পনা রয়েছে রাজ্যের
বাঙালির বিয়ে: কাঞ্চন বিনিময়ে কোনও বাঙালি বিয়েতে অতিথি হওয়া ও শুরু থেকে শেষ পর্যন্ত দেখা। আনা হতে পারে এই পর্যটন অফার
ইতিহাস ও ভুগোল: পাহাড়-ডুয়ার্স, ঐতিহাসিক বাংলা এবং কলকাতা এই ভাগে রাজ্যের পর্যটনকে প্যাকেজ করার পরিকল্পনা
ইউটিলিটি সেন্টার: পর্যটকদের সুবিধার্থে রাজ্যজুড়ে তৈরি হবে ৪৫টি ইউলিটি সেন্টার। তাতে লেডিজ টয়লেট, রেস্টরুম থেকে ছোটো স্টেশনারি শপ, সবই থাকবে
রোড শো: ভিনরাজ্য ও ভিনদেশে রোড শোয়ের মাধ্যমে পশ্চিমবঙ্গের পর্যটনের প্রচার করা হবে

পর্যটনের প্রচারে শুক্রবার থেকে শিলিগুড়িতে শুরু হয়েছে তিন দিনের 'বেঙ্গল ট্রাভেল মার্ট'। নেপাল, ভূটান ও বাংলাদেশের পর্যটকরাই এই মার্টের লক্ষ্য।

অবশ্যই এই ভিডিওটি দেখুন আর বাঙালি বলে গর্ব অনুভব করুন

.