বুদবুদই চিনিয়ে দেবে গুড ওয়াইন! বলছেন বিশেষজ্ঞরা

 কাঁচের গ্লাসের বৈশিষ্ট্যের সঙ্গে ওয়াইনের বুদবুদের বৈশিষ্ট্য গুলিয়ে ফেললে চলবে না। সেক্ষেত্রে গবেষকের পরামর্শ, থার্মোকলের কাপের মধ্যে ঢেলে ওয়াইনের গুণগত মান বিচার করতে। 

Updated By: Jan 2, 2018, 05:05 PM IST
বুদবুদই চিনিয়ে দেবে গুড ওয়াইন! বলছেন বিশেষজ্ঞরা

ওয়েব ডেস্ক:  চিয়ার্স... টু গুড ওয়াইন! ভালো ওয়াইনের গ্লাসে চুমুক দিয়ে ছিপছিপে হওয়ার স্বপ্ন!
আকাশকুসুম কল্পনা ভেবে উড়িয়েই দিতে পারেন অনেকে। কারণ মদ্যপানে মোটা হওয়ার কথাই বেশি শোনা যায়।  কিন্তু সম্প্রতি সমীক্ষায় দেখা গিয়েছে, রেড ওয়াইন খেলে রোগা হওয়া যায়। কিন্তু ভালো ওয়াইন চিনবেন কীভাবে? এবার গবেষণায় উঠে এল সেই তথ্যও। বিজ্ঞানীদের দাবি, ওয়াইন গ্লাসে ঢালার পর বুদবুদের পরিমাণ দেখেই বোঝা যায়, সেটির মান কেমন।

আরও পড়ুন: MRP মাস্ট! অনলাইনে কেনাকাটায় 'নতুন নিয়ম'
এবিষয়ে পরীক্ষা নিরীক্ষা করেছিলেন অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষক কাইল এস স্পার্ট। তাঁর মতে, গ্লাসে ওয়াইন ঢালার পর যে বুদবুদের সৃষ্টি হয়, তার স্থায়িত্ব ও বুদবুদ তৈরি আওয়াজ শুনেই তার গুণগত মান বিচার করতে হবে। 
তবে এক্ষেত্রে একটি বিষয় খেয়াল রাখার কথা বলেছেন গবেষক। যেহেতু ওয়াইন গ্লাসও স্বচ্ছ ও প্রতিবিম্ব দেখা যায়, তার কাঁচের গ্লাসের বৈশিষ্ট্যের সঙ্গে ওয়াইনের বুদবুদের বৈশিষ্ট্য গুলিয়ে ফেললে চলবে না। সেক্ষেত্রে গবেষকের পরামর্শ, থার্মোকলের কাপের মধ্যে ঢেলে ওয়াইনের গুণগত মান বিচার করতে। 

আরও পড়ুন: কানের লতিতে ১মিনিট লাগিয়ে রাখুন কাপড় মেলার ক্লিপ! পান পারফেক্ট যৌনতৃপ্তি
পান করতে যাঁরা অভ্যস্ত, তাঁদের জন্য নিয়ন্ত্রিত পরিমাণ ওয়াইন ভাল। ভালো বলে কি কিন্তু তা বলে কি রোজ ওয়াইন পান করবেন? নৈব নৈব চ!

.