বিমানের টিকিট বাতিলের ক্ষেত্রে আর লাগবে না ‘ক্যানসেলেশন চার্জ’!

যাত্রীদের বিমানযাত্রার ক্ষেত্রে আরও বেশি নিশ্চয়তা এবং স্বাচ্ছন্দ দিতে অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের আনা প্রস্তাবটি এ বার দেখে নেওয়া যাক।

Updated By: May 22, 2018, 07:00 PM IST
বিমানের টিকিট বাতিলের ক্ষেত্রে আর লাগবে না ‘ক্যানসেলেশন চার্জ’!

অসামরিক বিমান পরিবহনের ক্ষেত্রে নিয়মকানুন অনেকটাই শিথীল হতে চলেছে। অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের পক্ষ থেকে মঙ্গলবার একটি প্রস্তাব আনা হয়েছে যা ক্যাবিনেটে পাশ হয়ে গেলেই অনেকটাই স্বস্তি দিতে পারে যাত্রীদের। বলা ভাল, এই প্রস্তাব পাশ হয়ে গেলে বিমানে যাতায়াতের ক্ষেত্রে অনেকটাই লাভবান হবেন যাত্রীরা। যাত্রীদের বিমানযাত্রার ক্ষেত্রে আরও বেশি নিশ্চয়তা এবং স্বাচ্ছন্দ দিতে অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের আনা প্রস্তাবটি এ বার দেখে নেওয়া যাক।

আরও পড়ুন: জানেন কেন এক লাফে এতটা বাড়ল তেলের দাম!

• টিকিট বুকিংয়ের ২৪ ঘণ্টার মধ্যে কোনও যাত্রী টিকিট বাতিল করতে চাইলে তাঁকে টিকিটের দাম পুরোটাই ফেরত দিতে হবে। সংশ্লিষ্ট এয়ারলাইন্স এর জন্য কোনও রকম ‘ক্যানসেলেশন চার্জ’ নিতে নিতে পারবে না।

• ক্যানসেলেশন চার্জগুলি টিকিটের মধ্যে স্পষ্ট করে উল্লেখ করতে হবে প্রত্যেকটি এয়ারলাইন্সকে।

• উড়ানের দু’সপ্তাহ থেকে ২৪ ঘণ্টা আগে পর্যন্ত বিমান বাতিল করা হলে সংশ্লিষ্ট এয়ারলাইন্সকে ওই যাত্রীর জন্য বিকল্প কোনও বিমানের ব্যবস্থা করে দিতে হবে বা তাঁর টিকিটের দাম পুরোটাই ফেরত দিতে হবে।

আরও পড়ুন: ২ অক্টোবর দূরপাল্লার কোনও ট্রেনেই মিলবে না আমিষ খাবার!

• কোনও বিমান ছাড়তে নির্ধারিত সময়ের চার ঘণ্টারও বেশি দেরি হলে যাত্রীকে টিকিটের পুরো টাকাটাই ফেরত দিতে হবে এয়ারলাইন্স সংস্থাকে।

• কোনও বিমান ছাড়তে তিন ঘণ্টারও বেশি দেরি হওয়ার ফলে কোনও যাত্রী যদি তাঁর কানেকটিং ফ্লাইট ধরতে না পারেন, তাহলে ওই যাত্রীকে ক্ষতিপূরণ বাবদ ৫০০০ টাকা দিতে হবে এয়ারলাইন্স সংস্থাকে। বিমান ছাড়তে ৪ থেকে ১২ ঘণ্টা এবং ১২ ঘণ্টারও বেশি দেরি হলে যদি কোনও যাত্রী তাঁর কানেকটিং ফ্লাইট ধরতে না পারেন, সেক্ষেত্রে ওই যাত্রীকে ১০ হাজার থেকে ২০ হাজার টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দিতে হবে সংশ্লিষ্ট এয়ারলাইন্সকে।

.