চিকেন ক্যাসারোল

সহজ, সুস্বাদু, স্বাস্থ্যকর রেসিপি চিকেন ক্যাসারোল

Updated By: Sep 9, 2015, 04:55 PM IST
চিকেন ক্যাসারোল

ওয়েব ডেস্ক: সহজ, সুস্বাদু, স্বাস্থ্যকর রেসিপি চিকেন ক্যাসারোল

কী কী লাগবে-

চিকেন ব্রেস্ট-৪টে(বোনলেস অর্ধেক করে কাটা)
শুকনো থাইম-১ টেবিল চামচ
শুকনো সেজ-১,১/২ চা চামচ
নুন-স্বাদ মতো
গোলমরিচ গুঁড়ো-১ চা চামচ
মিস্টি আলু-১২ আউন্স
লাল পেঁয়াজ-১টা মাঝারি
অলিভ অয়েল-৫ টেবিল চামচ
সোডিয়াম চিকেন ব্রথ-১/২ কাপ
শুকনো হোয়াইট ওয়াইন-১/৪ কাপ
স্মোকড বেকন-৫ স্লাইস
সাদা মাখন-১ টেবিল চামচ
ময়দা-১ টেবিল চামচ
দুধ-১ কাপ
গ্রেটেড চিজ-১/৩ কাপ

কীভাবে বানাবেন-

ওভেন র‌্যাক ৩৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে নিন। বেকিং ডিশ মাখন দিয়ে গ্রিজ করে নিন। চিকেন পেপার টাওয়েল দিয়ে মুছে নিয়ে ধারালো ছুরি দিয়ে আড়াআড়ি কেটে নিন। একটা ছোট বাটিতে থাইম, সেজ, ১ চা চামচ নুন ও গোলমরিচ গুঁড়ো একসঙ্গে নিন। এখান থেকে ১ চামচ তুলে নিয়ে বাকিটা চিকেনের দু'পিঠে ভাল করে মাখিয়ে নিন।

আলুর খোসা ছাড়িয়ে ১/৪ ইঞ্চি মোটা টুকরোয় কেটে নিন। পেঁয়াজের খোসা ছাড়িয়ে মাঝখান থেকে ১/৪ ইঞ্চি চওড়া স্ট্রিপে কেটে নিন। বড় ফ্রাইং প্যানে মাঝারি আঁচে ৩ টেবিল চামচ অলিভ অয়েল গরম করুন। চিকেন ব্রেস্ট দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। বেকিং ডিশের ওপর চিকেনের টুকরো রাখুন। ওয়াইন ও চিকেন ব্রথ একসঙ্গে হুইস্ক করে নিয়ে ফ্রাইং নাড়তে থাকুন। যখন ঘন হয়ে আসবে তখন চিকেনের ওপর ঢেলে দিন।

এই ফ্রাইং প্যানেই মাঝারি আঁচে বেকন মুচমুচে করে ভেজে নিন। পেপার টাওয়েলে অতিরিক্ত তেল শুষে নিয়ে ঠান্ডা করে টুকরো টুকরো করে নিন। এবারে ফ্রাইং প্যানে ২ টেবিল চামচ অলিভ অয়েল গরম করে আলুর টুকরো, পেঁয়াজ দিয়ে নরম হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। হয়ে গেলে নুন ছড়িয়ে চিকেনের ওপর ছড়িয়ে দিন। এর ওপর বেকন দিয়ে দিন।

মাখন মাঝারি আঁচে গলিয়ে নিন। এর মধ্যে ময়দা দিয়ে নাড়তে থাকুন। দুধ দিন। এই মিশ্রণ ফোটাতে থাকুন। এই সস চিকেনের ওপর ছড়িয়ে দিয়ে ক্যাসারোল ফয়েল শিট দিয়ে ঢেকে দিন। প্রি-হিট করা ওভেনে ২০ মিনিট বেক করে নিন। ওভেন থেকে বের করে ৫ মিনিট ঠান্ডা করে নিন।

 

.