Coronavirus Complication: করোনা কী সাঙ্ঘাতিক ভাবে ফুসফুসের ক্ষতি করে দেয় জানেন?

চিকিৎসকেরা নতুন করে করোনা প্রতিরোধ, তার লক্ষণ, তার চিকিৎসা নিয়ে ভাবছেন। এবং সেই ভাবনার মধ্যে দিয়েই বেরিয়ে আসছে করোনায় মানবদেহের সব চেয়ে আক্রান্ত অংশটির বিষয়ে তাঁদের পর্যবেক্ষণ।

Updated By: Jun 29, 2022, 04:24 PM IST
Coronavirus Complication: করোনা কী সাঙ্ঘাতিক ভাবে ফুসফুসের ক্ষতি করে দেয় জানেন?

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ গত কয়েকবছর ধরে বিশ্ববাসীকে নানা ভাবে ব্যতিব্যস্ত করে তুলেছে। টীকাকরণ হয়েছে, বুস্টার ডোজের পর্বও চলছে। কিন্তু করোনার ঢেউ ফিরে ফিরে আসছে। বিশ্ব জুড়ে করোনা আবার ভীতি জাগানো পরিসংখ্যান নিয়ে ফিরছে।

এই অবস্থায় চিকিৎসকেরা নতুন করে করোনা প্রতিরোধ, তার লক্ষণ, তার চিকিৎসা নিয়ে ভাবছেন। এবং সেই ভাবনার মধ্যে দিয়েই বেরিয়ে আসছে করোনায় মানবদেহের সব চেয়ে আক্রান্ত অংশটির বিষয়ে তাঁদের পর্যবেক্ষণ।  

চিকিৎসকেরা বলছেন, করোনায় ফুসফুস খুবই ভয়ঙ্কর ভাবে আক্রন্ত হয়। এর ফলে শ্বাসকষ্ট হয়। ঠিক কী কী ঘটে?

করোনায় আক্রান্ত হলে ফুসফুস ফুলে যায়, ফুসফুসে জ্বালা অনুভূত হয়।

কেন হয়? কারণ, করোনা সব চেয়ে বেশি আক্রমণ করে আমাদের শ্বসনতন্ত্রকেই। আর আমাদের শ্বসনতন্ত্রের অন্যতম জরুরি অংশ হল ফুসফুস। 

কী ভাবে ফুসফুসের ক্ষতি করে করোনা?

এসিই-২ হল একটা উৎসেচক, অ্যাঞ্জিয়োটেনসিন কনভার্টিং এনজাইম। এটি একটি বিশেষ রিসেপটর। যার মাধ্যমে করোনাভাইরাস শরীরে ঢোকে। মানবশরীরে এই রিসেপটর বহু জায়গায়-- হার্ট, স্টমাক, ত্বক-- দেখা যায়। ফলে, এই রিসেপটরের মাধ্যমে করোনা তার সংক্রমণ ক্ষেত্রটি বাড়িয়ে নেয়।

ফুসফুস যখন সংক্রমিত হয়, তখন তা ফ্লুইডে ভরে যায়। আর তখনই পরিবেশ থেকে এর অক্সিজেন গ্রহণ করার ক্ষমতা কমে যায়। ফলে সংশ্লিষ্ট ব্যক্তির শ্বাস-প্রশ্বাস নিতে অসুবিধা হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Fearful Memories: ভয়ের স্মৃতি কেন গেঁথে যায় মনে? মিলল উত্তর

.