ভারতীয় লেপার্ডদের প্রিয় খাবার গৃহপালিত কুকুর

ভারতের বিপুল জনসংখ্যার মাঝেই বাস কিছু লেপার্ডেরও। আর সেই লেপার্ডদের খাদ্য তালিকার শীর্ষে রয়েছে মানুষেরই প্রিয় বন্ধু-কুকুর। ওয়াইল্ড লাইফ কনজারভেশন সোসাইটির গবেষনা বলছে, লেপার্ডের ডায়েটের ৮৭ শতাংশ হল কুকুর।

Updated By: Sep 12, 2014, 03:46 PM IST
ভারতীয় লেপার্ডদের প্রিয় খাবার গৃহপালিত কুকুর

ওয়েব ডেস্ক: ভারতের বিপুল জনসংখ্যার মাঝেই বাস কিছু লেপার্ডেরও। আর সেই লেপার্ডদের খাদ্য তালিকার শীর্ষে রয়েছে মানুষেরই প্রিয় বন্ধু-কুকুর। ওয়াইল্ড লাইফ কনজারভেশন সোসাইটির গবেষনা বলছে, লেপার্ডের ডায়েটের ৮৭ শতাংশ হল কুকুর।

মহারাষ্ট্রের আহমেদনগর জেলার লেপার্ডদের ওপর গবেষনা চালিয়ে দেখা গিয়েছে ৩৯ শতাংশ গৃহপালিত কুকর ও ১৫ শতাংশ গৃহপালিত বেড়ালের মাংস খেয়েই দিন চলে তাদের। এশিয়ার ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির ডিরেক্টর উল্লাস করন্থ জানালেন, গত দুই-তিন দশকে ভারতে বেআইনি হয়েছে লেপার্ড শিকার। ফলে বেড়েছে লেপার্ডের সংখ্যা। সংরক্ষণ পার্কে গৃহপালিত কুকুরের মাংসের ওপর নির্ভর করছে লেপার্ডদের জীবন। এটা যদিও লেপার্ড সংরক্ষণের জন্য ভাল খবর, কিন্তু কুকুরদের জন্য অন্যদিকে চিন্তার বিষয়।

গৃহপালিত কুকুর বাদে লেপার্ডের খাদ্য তালিকায় থাকে ইঁদুর, বাঁদর, মঙ্গুজ ও পাখি। গৃহপালিত ছাগল কুকুরের থেকে অনেক বেশি পাওয়া গেলেও লেপার্ডদের পছন্দের তালিকায় শীর্ষে থাকে কুকুররাই। ছাগল ডায়েটের ১১ শতাংশ। এছাড়াও গরু, ভেড়া ও শুয়োর লেপার্ডের খাদ্য তালিকার ২০ শতাংশ জুড়ে থাকে।

ফলে, গৃহস্থের ঘরে লেপার্ড হানার সম্ভাবনা ক্রমশই বাড়ছে দেশে।

 

.