Lunar Eclipse 2022: নতুন বছরেও রয়েছে চন্দ্রগ্রহণের যোগ; জেনে নিন আপনাকে কী করতে হবে

আসন্ন নতুন বছরেও রয়েছে বেশ কয়েকটি সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ।

Updated By: Dec 31, 2021, 03:07 PM IST
Lunar Eclipse 2022: নতুন বছরেও রয়েছে চন্দ্রগ্রহণের যোগ; জেনে নিন আপনাকে কী করতে হবে

নিজস্ব প্রতিবেদন: চলতি বছরে গ্রহণ নিয়ে যথেষ্ট সাড়া পড়ে গিয়েছিল। ২০২১ সালে এ নিয়ে অনেক সাধারণ মানুষের মধ্যে বিপুল চর্চা হয়েছে। আসন্ন নতুন বছর, ২০২২ সালেও রয়েছে বেশ কয়েকটি সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ। তা নিয়েও সাড়া পড়ে গিয়েছে সাধারণ মানুষের মধ্যে। আসলে গ্রহণের সময়ে শুভকাজে নিষেধ থাকে। তাই বিষয়টি নিয়ে মানুষের খুবই কৌতূহল থাকে।

বিজ্ঞান এখন অনেক এগিয়ে গিয়েছে এবং তা বিভিন্ন ক্ষেত্রের অন্ধ সংস্কার ঘোচানোর আন্তরিক চেষ্টা করে। তথাপি ধর্মীয় আচারের নিরিখে গ্রহণকে এদেশে খুবই অশুভ মনে করা হয়। এতটাই যে, অনেক সময়ে এ ক্ষেত্রে  পুজোপাঠেও নিষেধাজ্ঞা থাকে।

প্রাচীন শাস্ত্রের ব্যাখ্যাটা কী? 'গ্রহণ' মানে সূর্য বা চাঁদের রশ্মিকে আটকে দেওয়া। এই কাজটা করে রাহু ও কেতু। পুরাণ বলে, তারা এটা করে চাঁদ বা সূর্যকে শায়েস্তা করতে। আর তাদের এই দ্বন্দ্বের প্রভাব পড়ে সাধারণ মানুষের মনে, জীবনে, কাজেকর্মে। গ্রহণের দিন যে কোনও শুভ কাজ এড়িয়ে যেতে হয়।

চন্দ্রগ্রহণে কী করবেন না?

জ্যোতিষবিদেরা ও আয়ুর্বেদশাস্ত্রবিদেরা কিছু কিছু বিধিনিষেধের কথা বলে থাকেন।

চন্দ্রগ্রহণের আগে কিছু খেতে হলে গ্রহণের অন্তত ২ ঘণ্টা আগে খুব হালকা কিছু খাবার খাওয়াই ভালো। এমন খাবার যা সহজপাচ্য। 

গ্রহণের আগে যে খাদ্য আপনি গ্রহণ করবেন, তাতে একটু হলুদ মিশিয়ে নিলে ভালো। 

গ্রহণের সময়ে যাতে তেষ্টা না অনুভব করেন সেজন্যও ব্যবস্থা নিন। বলা হয়, এই সময়ে জলগ্রহণও না করা হিতকর। এজন্য গ্রহণের অন্তত ঘণ্টাখানেক আগে অনেকটা পরিমাণ জল পান করে নিন। 

গ্রহণ চলাকালীন একেবারেই কোনও খাদ্য বা পানীয় গ্রহণ করবেন না।

তবে গ্রহণ চলাকালীন একমাত্র তুলসী চা খেতে পারেন। তুলসী পাতা দোষনিরোধক। যে কারণে এই পাতাটির উপর ভরসা রাখেন আয়ুর্বেদজ্ঞেরা।

আসন্ন নতুন বছরে সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের সময়ে একটু সচেতন থাকাই বাঞ্ছনীয়। এতে সংসারের মঙ্গল। অন্তত তেমনই মত এ বিষয়ে বিশেষজ্ঞদের। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: জেনে নিন আগামি বছরের সূর্যগ্রহণের তারিখ এবং তা কী প্রভাব ফেলবে আপনার উপর

.