Income Tax Return: আয়করে ৫ বড় পরিবর্তন, ট্যাক্স জমার আগে আয়করদাতারা জেনে নিন

ITR Filing: আয়কর বিভাগ কিছু পরিবর্তন এবং আপডেট করেছে, যে বিষয়ে করদাতাদের সচেতন হওয়া উচিত। সঠিক উপায়ে আইটিআর ফাইল করার আগে, আপনাকে এই পরিবর্তনগুলি সম্পর্কে সচেতন হতে হবে।

Updated By: Jun 13, 2023, 04:16 PM IST
Income Tax Return: আয়করে ৫ বড় পরিবর্তন, ট্যাক্স জমার আগে আয়করদাতারা জেনে নিন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি যদি প্রতি বছরের মতো এবছরও আয়কর রিটার্ন জমা করেন বা আপনাকে প্রথমবার আইটিআর ফাইল করতে হয়, তাহলে প্রথমে এই খবরটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। এবার আয়কর বিভাগ কিছু পরিবর্তন ও আপডেট করেছে, যা করদাতাদের জানা উচিত। আইটিআর ফাইল করার আগে, আপনাকে এই পরিবর্তনগুলি সম্পর্কে সচেতন হতে হবে। যদি কোনও ভুল হয় তাহলে আপনি ভবিষ্যতে সমস্যার সম্মুখীন হতে পারেন।

ডিজিটাল মুদ্রা থেকে আয়

ডিজিটাল কারেন্সি অর্থাৎ ক্রিপ্টো ট্রান্সফার থেকে আয়ের ওপর ৩০ শতাংশ হারে কর দিতে হবে। এর সঙ্গে সারচার্জ এবং সেসও দিতে হবে। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এইভাবে অর্জিত আয়ের উপর কোনও খরচার সুবিধা নেই। আপনি এই ধরনের আয়ের উপর আইটিআর-১ বা আইটিআর-৪ ফাইল করতে পারবেন না। এই ধরনের আয়ের উপর আইটিআর-২ বা আইটিআর-৩ ফর্ম পূরণ করা যেতে পারে।

আরও পড়ুন: ইন্ডোর প্ল্যান্টসের বাস্তু জানেন? ঘরে এই কয়েকটি গাছ রাখলে সংসারে ঝরবে সম্পদ-অর্থ-প্রেম...

নতুন ট্যাক্স রেজিম

ধারা ১১৫বিএসি-এর অধীনে বিকল্প কর ব্যবস্থা বেছে নেওয়ার একটি বিকল্প রয়েছে। ২০২৩ সালের বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নতুন কর ব্যবস্থার অধীনে করদাতাদের বেশ কিছুটা স্বস্তি দিয়েছেন। তবে সরকারের পক্ষ থেকে পুরনো কর ব্যবস্থায় কোনও পরিবর্তন করা হয়নি।

৮০জি এর অধীনে ছাড়ের দাবি

অনুদানের রসিদ এবং অনুদানের শংসাপত্র ফর্ম ১০বিই-তে অবশ্যই উপলব্ধ থাকতে হবে যদি আপনি ৮০জি ধারার অধীনে ট্যাক্স ছাড়ের দাবি করেন। ছাড়ের দাবি করার জন্য, করদাতাকে তার অনুদানের বিশদ বিবরণ আইটিআর ফর্মে প্রযোজ্য 'শিডিউল ৮০জি'-তে দিতে হবে। এছাড়াও, মনে রাখবেন দানের তথ্য সঠিক টেবিলে যেন দেওয়া হয়। এই আর্থিক বছরে 'টেবিল ডি'-তে একটি নতুন কলাম যুক্ত করা হয়েছে।

আরও পড়ুন: Week 11 | Daily Cartoon | সোমান্তরাল | আদা-কাঁচকলার ফান্ডা...

ইন্ট্রাডে ট্রেডিং টার্নওভার সম্পর্কে তথ্য

ইন্ট্রাডে ট্রেডিং এর সুবিধা বা অসুবিধা সম্পর্কেও তথ্য দিতে হবে। এই বছরের আইটিআর ফর্মে একটি বিশেষ বিভাগে ট্রেডিং অ্যাকাউন্ট অন্তর্ভুক্ত রয়েছে। এখানে আপনাকে আপনার ইন্ট্রাডে ট্রেডিং কার্যক্রম সম্পর্কে আলাদা তথ্য দিতে হবে। আইটিআর ফর্মে ইন্ট্রাডে ট্রেডিংয়ের টার্নওভার এবং এর থেকে আয়ের মতো বিশদ বিবরণ দেওয়ার প্রয়োজন রয়েছে।

ধারা ৮৯এ ছাড়ের দাবি

ধারা ৮৯এ কর্মকর্তাদের পক্ষ থেকে নির্দিষ্ট দেশে থাকা অবসরকালীন সুবিধার অ্যাকাউন্ট থেকে আয়ের উপর কর ছাড় প্রদান করে। যদি কোনও ব্যক্তি এই ধরনের ছাড় দাবি করে থাকেন, তাহলে তাকে নির্ধারিত বেতনের সঠিক তথ্য দিতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.