Income Tax Return Tips: এখনও রিটার্ন ফাইল করেননি? এই ভাবে মাত্র ৫ মিনিটে বাড়িতে বসেই জমা দিন ট্যাক্স...

Income Tax Return Tips: আয়কর জমা দেওয়ার শেষ দিন কাছাকাছি চলে এসেছে এবং অনেকেই এখনও আয়কর জমা দেননি। তারা বাড়িতে বসেই নিজেদের আয়কর নিজেরা জমা দিওতে পারবেন। আয়কর দফতরের ওয়েবসাইটে সেই ব্যবস্থা রয়েছে। আইটিআর আপলোড এবং ভেরিফিকেশনের জন্য করদাতার আধার কার্ডের সঙ্গে যুক্ত মোবাইল নম্বরে একটি ওটিপি আসে এছাড়াও সবশেষে ফাইনাল জমা দেওয়ার জন্য আরও একটি ওটিপি আসে একই নম্বরে। সব প্রক্রিয়ার শেষে আয়কর দফতরের তরফ থেকে করদাতার মোবাইল এবং ইমেলে রিটার্ন জমা দেওয়ার কনফার্মেশন জানানো হয়।

Updated By: Jul 26, 2022, 02:48 PM IST
Income Tax Return Tips: এখনও রিটার্ন ফাইল করেননি? এই ভাবে মাত্র ৫ মিনিটে বাড়িতে বসেই জমা দিন ট্যাক্স...
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২১-২২ অর্থবর্ষে আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ৩১ জুলাই ২০২২। এই সময়সীমার মধ্যেই সবাইকে জমা দিতে হবে তাদের আয়কর। এই সময়সীমার মধ্যে আয়কর জমা না দিলে জরিমানা হওয়ার সম্ভাবনা রয়েছে করদাতার। নির্দিষ্ট সময়ের মধ্যে কর জমা না দিলে ৫০০০ টাকা জরিমানা হওয়ার সম্ভাবনা থাকে। আয়কর বাড়িতে বসেই জমা দেওয়া সম্ভব। এর জন্য আয়কর দফতর এই সহজ পদ্ধতিও নিয়ে এসেছে। এই পদ্ধতিতে কোনও তৃতীয় ব্যক্তিকে ছাড়াই নিজের ত্যাক্স জমা দিতে পারবেন গ্রাহক।

আধার কার্ড, প্যান কার্ড, ফর্ম ১৬, স্যালারি স্লিপ এবং অন্যান্য নথি ব্যবহার করে বাড়িতে বসেই আয়কর জমা দেওয়া সম্ভব। আয়কর দফতরের সরকারি ওয়েবসাইটে কর জমা দেওয়া সম্ভব। কিন্তু এইক্ষেত্রে করদাতার অ্যাকাউন্ট থাকা জরুরি। এই ওয়েবসাইটে করদাতার অ্যাকাউন্ট না থাকলে প্রথমেই তাঁকে একটি অ্যাকাউন্ট বানাতে হবে এবং সেখানে লগইন করে আয়কর রিটার্ণ অপশনটি সিলেক্ট করতে হবে।

এখানে করদাতার সব নথি আপলোড করতে হবে। এরপরে সেখানে অ্যাসেসমেন্ট বছর নির্দিষ্ট করে জানাতে হবে। একই সঙ্গে ফর্ম ২৬এএস এবং এআইএস এর সঙ্গে করদাতার দেওয়া তথ্য মিলিয়ে নিতে হবে। এরপরেই করদাতা নিজের রিটার্ণ জমা দিতে পারবেন।

আইটিআর আপলোড এবং ভেরিফিকেশনের জন্য করদাতার আধার কার্ডের সঙ্গে যুক্ত মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। এছাড়াও সবশেষে ফাইনাল জমা দেওয়ার জন্য আরও একটি ওটিপি আসবে একই নম্বরে। এই প্রক্রিয়া শেষ হওয়ার পরে কেন্দ্রীয় সরকারের আয়কর দফতরের তরফ থেকে করদাতার মোবাইল এবং ইমেলে রিটার্ন জমা দেওয়ার কনফার্মেশন জানানো হবে।

আরও পড়ুন: নতুন ঘোষণা নিতিন গড়করীর, খুশি বাইক এবং গাড়ির মালিকরা

আয়কর জমা দেওয়ার সময় মোট ছয়টি ফর্ম রয়েছে। করদাতাকে রিটার্ন জমা দেওয়ার জন্য সঠিক ফর্মটি খুঁজে নিতে হয়। আইটিআর ১ অথবা এসএএইচএজে ফর্ম ব্যবহার করেন সরকারি কর্মিরা। এই কর্মচারীদের আয় বার্ষিক ৫০ লক্ষ টাকার কম এবং তাদের আয়ের উৎস একটিই। আইটিআর ২ ফর্ম পূরণ করেন সেই সব কর্মচারীরা যাদের চাকরি ছাড়াও অন্য আয়ের উৎস রয়েছে। আইটিআর ৩ পুরণ করেন ব্যবসায়ীরা এবং বড় ব্যবসায়িদের জন্য রয়েছে আইটিআর ৪ ফর্ম। আইটিআর ৫ ফর্ম পূরণ করেন সেই গ্রাহকরা যাদের অংশিদারি ব্যবসা থেকে আয় হয়। সবশেষে আইটিআর ৬ ফর্ম পূরণ করে সেই সব সংস্থা যারা ১১ নম্বর ধারার অন্তর্ভুক্ত নয়।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.