আজ ইতুপুজো করেছেন? না করলে কী হয় জানেন?

একটা সময়ে অগ্রহায়ণ মাসে নতুন বছর শুরু হত।

Updated By: Dec 12, 2021, 01:58 PM IST
আজ ইতুপুজো করেছেন? না করলে কী হয় জানেন?

নিজস্ব প্রতিবেদন: বাঙালির বারোমাসে তেরো পার্বণ। প্রতিটি ধর্মীয় অনুষ্ঠানেরই কিছু না কিছু উদ্দেশ্য বা লক্ষ্য থাকে। কোনও পূজানুষ্ঠানই ফেলনা নয়।

প্রতি রবিবার ইতুপুজো করতে হয়। আজ রবিবার। আজ সকাল থেকেই ঘরের মহিলারা ইতুপুজো করছেন। কার্তিক সংক্রান্তির দিন এই ইতু-উৎসবের সূচনা। এটি সমাপ্ত হয় অগ্রহায়ণ সংক্রান্তিতে। অগ্রহায়ণ মাসের শেষ রবিবার আজই। আর কয়েকদিন পরেই শেষ হচ্ছে এই মাস।

কে এই ইতু?  

একটা সময়ে অগ্রহায়ণ মাসে নতুন বছর শুরু হত। এই সময়ে রবিশস্য বিশেষ করে গম যব সরষে ইত্যাদি ফসল রোপণ করা হত। ইতু আসলে রবিশস্যের অঙ্কুরোদ্গমকে ঘিরে এক ধরনের কৃষি-উৎসব।

অন্য দিকে, কৃষির সঙ্গে প্রজনন সমার্থক। লোকবিশ্বাস, সূর্যের আশীর্বাদে নারী সন্তানবতী হন। অগ্রহায়ণ মাসে প্রতি রবিবার পুজো করা হয় বলে একে সূর্যের পুজো বলা হয়। তবে সূর্য উপাসনা বলা হলেও ইতুকে মাতৃকাদেবী রূপেও গণ্য করা হয়। সূর্যকে প্রসন্ন করতে না পারলে নারী জননী হতে পারবেন না, এই বিশ্বাসে সূর্যকে প্রসন্ন করার লক্ষ্যে এই ইতুপুজো।

কী ভাবে পুজোর আয়োজন হয়? 

এই পুজোয় মাটির সরা লাগে। খড়ের বিঁড়ের উপরে ইতুর সরা বসানো হয়। সরায় দেওয়া হয় মাটি। এবার মাটিপূর্ণ সরার মাঝে একটি ঘট স্থাপন করতে হয়। সরার বাকি অংশে কলমী, সরষে, শুশনি-সহ ধানের বীজ, মানকচুর মূল ইত্যাদি লাগানো হয়। ছোলা, মটর, মুগ, তিল, যব-সহ আট রকম শস্যও ছড়ানো হয়। প্রতি রবিবার পুজোর সময়ে এখানে জল দেন মেয়েরা।

প্রতি রবিবারে মেয়েরা ইতুর ঘট এনে পুজো করেন। ইতু পুজোয় লাগে চাল-কলাইয়ের নৈবেদ্য। তবে ইতু সংক্রান্তির দিনে ইতুলক্ষ্মীর নৈবেদ্যে সাধারণত সরুচাকলির পদ থাকে। পুজোর ফুল বলতে সরষে ফুল লাগে। পুজোর পর ইতুকে নদীতে বা পুকুরে বা কোনও জলাশয়ে বিসর্জন দেওয়ার রীতি।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Skin Problems: শীতে ত্বকের যত্ন নিচ্ছেন? সেই 'ভুল'টাই করছেন না তো, যা সকলে করে!

.