Kiss Day: আজ কি সারাদিন শুধুই 'অধরেতে থরে থরে চুম্বনের লেখা'?

গতকাল, ১২ ফেব্রুয়ারি ছিল 'হাগ ডে'।

Updated By: Feb 13, 2022, 12:23 PM IST
Kiss Day: আজ কি সারাদিন শুধুই 'অধরেতে থরে থরে চুম্বনের লেখা'?

নিজস্ব প্রতিবেদন: চলছে প্রেম-পক্ষ। বাঙালির কাছে দেবীপক্ষ কবিপক্ষ পরিচিত। সেই হিসেবে ভ্যালেন্টাইন্স ডে'কে ধরে চলা ৭দিনের এই উদযাপন ঠিক 'পক্ষ'ও নয়, মানে ১৪-১৫ দিনের কোনও উৎসব এ নয়। তবে প্রেমদিবস নিয়ে জেনারেশন ওয়াই এখন যথেষ্ট রোমাঞ্চিত। খুব সক্রিয়ও। তারিখ মিলিয়ে দিন ধরে তারা নানা উদযাপনে মাতে। 

আজ, ১৩ ফেব্রুয়ারি 'কিস ডে'। প্রেমের দিক থেকে এ দিনটি খুবই গুরুত্বপূর্ণ দিবস বলে মনে করা হয়। এ বছরের এই প্রেম-উদযাপন শুরু হয়েছে ৭ ফেব্রুয়ারি, সেদিন ছিল 'রোজ ডে', পরের দিন ৮ ফেব্রুয়ারি ছিল 'প্রোপোজ ডে', ৯ ফেব্রুয়ারি ছিল 'চকোলেট ডে'। ১০ ফেব্রুয়ারি ছিল 'টেডি ডে'। ১১ ফেব্রুয়ারি ছিল 'প্রমিস ডে'। আর গতকাল ১২ ফেব্রুয়ারি ছিল 'হাগ ডে'। এই করতে-করতে নানা দিনের মালা গেঁথে পৌঁছে যাওয়া একেবারে চূড়ান্ত দিনটিতে, মানে, প্রেমদিবসে, অর্থাৎ, ১৪ ফেব্রুয়ারিতে।

আজ, এই ১৩ ফেব্রুয়ারিতে কাপলরা বা নব্য প্রেমিকেরা পরস্পরের উষ্ণ গভীর সান্নিধ্যে আসে। শুধু মন নয়, এদিন শরীরী ব্যাপারও থাকে। শরীরীর শুরুটা অবশ্য গতকাল 'হাগ ডে'তেই হয়েছে। তবে তা বেশি কিছু ছিল না, শুধু জড়িয়ে ধরা। আর সেইটুকুতেই পরস্পরের বিশ্বাস ভালোবাসা অনুভূতি যেন বহু গুণ বেড়ে গিয়েছিল। আজ সেই পথ ধরেই আরও একধাপ এগনো। আজ পরস্পরকে চুম্বন।
  
চুম্বনকে বলা হয় 'আলটিমেট এক্সপ্রেশন অফ লাভ'। একটা গভীর চুম্বন মানে সেই সম্পর্কটি একটা স্থির সত্যের অনুভূতিতে জারিত হয়েছে যে, তারা একে অপরের। আর ঘটনাচক্রে এ যদি হয় সংশ্লিষ্ট যুগলের জীবনের প্রথম চুম্বন তা হলে তো কথাই নেই। যে কোনও সম্পর্কের ক্ষেত্রে তার অমোঘ প্রভাব। প্রথম চুম্বন কি কম ব্যাপার নাকি? স্বয়ং রবীন্দ্রনাথ তা  নিয়ে লিখে ফেলেছিলেন আস্ত একটি কবিতাই। 'চৈতালি' কাব্যগ্রন্থের 'প্রথম চুম্বন' কবিতায় রবীন্দ্রনাথ লিখেছেন--'নিস্তরঙ্গ তটিনীর জনশূন্য তীরে/ নিঃশব্দে নামিল আসি সায়াহ্নচ্ছায়ায়/ নিস্তব্ধ গগনপ্রান্ত নির্বাক্‌ ধরায়।/ সেইক্ষণে বাতায়নে নীরব নির্জন/ আমাদের দুজনের প্রথম চুম্বন।'

আগামী দিনে আরও কাছাকাছি চলে যাওয়ার যে ইঙ্গিত গতকাল আলিঙ্গন-লগ্নে মিলেছিল, আজ এই চুম্বনদিনে যেন তারই গভীর প্রতিশ্রুতি।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Happy Hug Day: প্রেম-লগ্নে আজ উষ্ণ আলিঙ্গনে বাঁধা পড়ুক দু'জন

.