পরশু সূর্যগ্রহণ! কটা থেকে দেখা যাবে, জেনে নিন...

ভারতের কোন অংশ থেকে, কখন দেখা যাবে এই দশকের শেষ সূর্যগ্রহণ? জেনে নিন...

Edited By: সুদীপ দে | Updated By: Dec 24, 2019, 03:38 PM IST
পরশু সূর্যগ্রহণ! কটা থেকে দেখা যাবে, জেনে নিন...

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর ২০১৯ সালের তথা এই দশকের শেষ সূর্যগ্রহণের সাক্ষী থাকবে ভারত, সৌদি আরব, সিঙ্গাপুর, ফিলিপিন্স, অস্ট্রেলিয়া-সহ বিভিন্ন দেশের হাজার হাজার মানুষ।

এই সূর্যগ্রহণ পূর্ণগ্রাস নয়, এটি বলয়গ্রাস সূর্যগ্রহণ। এই বলয়াকার সূর্যগ্রহণকে ‘আগুনের বলয়’ বা ring of fire ও বলা হয়। পৃথিবী আর সূর্যের সঙ্গে এক সরলরেখায় চাঁদ এসে গেলে সেই ছায়া পৃথিবী পৃষ্ঠে পড়ে। একেই সূর্যগ্রহণ বলে। যদিও এ বার চাঁদ পৃথিবী থেকে কিছুটা দূরে থাকায় চাঁদের প্রচ্ছায়া পৃথিবীর উপরে পড়বে। এর ফলে সূর্যকে একটি বলয়ের মতো দেখাবে।

২৬ ডিসেম্বর ভারতীয় সময় সকাল ৮টা ২৭ মিনিট থেকে শুরু হবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। সকাল ৯টা ৫৩ মিনিটে বলয়গ্রাস সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে। সকাল ১১টা ৩২ মিনিটে গ্রহণ ছাড়বে। এই গ্রহণ টানা ৩ ঘণ্টা ৮ মিনিট স্থায়ী থাকবে। কলকাতা-সহ পশ্চিমবঙ্গের প্রায় সব জেলা থেকেই সূর্যের বলয়গ্রাস গ্রহণ কম-বেশি দেখা যাবে। তবে ওই দিন আকাশ মেঘাচ্ছন্ন থাকার সম্ভাবনা রয়েছে। তাই এই বলয়গ্রাস গ্রহণ কতটা দেখা যাবে সে বিষয়ে সন্দিহান আবহবিদরা।

আরও পড়ুন: ১৯৭১ সালের আগে থেকে ভারতের থাকার প্রমাণপত্র-সহ পাত্রী চাই! ভাইরাল হল বিজ্ঞাপন

ভারতের সকল প্রান্ত থেকেই এই গ্রহণ দেখা যাবে। তবে সবচেয়ে ভাল ভাবে দেখা যাবে দক্ষিণ ভারতের রামেশ্বরম থেকে। ভারতের মেঙ্গালুরু, তিরুচিনাপল্লি, ওয়াইনাড়, কোঝিকোড়, উটি, ফলাক্কড়, কোয়েমবাত্তুর, ইরোড়, শিবগঙ্গা থেকে এই গ্রহণ ভাল ভাবে দেখা যাবে। শ্রীলঙ্কার জাফনায়, সিঙ্গাপুর থেকেও দেখা যাবে এই দশকের শেষ সূর্যগ্রহণ। সিঙ্গাপুর থেকে সবচেয়ে বেশিক্ষণ সময় ধরে এই গ্রহণ দেখা যাবে।

.