PPF Account: পিপিএফ-এ বিনিয়োগের আগে জেনে নিন এই গুরুত্বপূর্ণ তথ্য, না হলেই আটকে যাবে টাকা

PPF Account Login: পিপিএফ প্রকল্প সম্পূর্ণরূপে কেন্দ্রীয় সরকারের অধীনে আসে। এই স্কিমের মাধ্যমে, বিনিয়োগকারীরা একটি আর্থিক বছরে ন্যূনতম ৫০০ টাকা বিনিয়োগ করতে পারেন। একই সময়ে, বিনিয়োগকারীরা এই স্কিমের মাধ্যমে সর্বাধিক এক আর্থিক বছরে ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন।

Updated By: Mar 21, 2023, 03:40 PM IST
PPF Account: পিপিএফ-এ বিনিয়োগের আগে জেনে নিন এই গুরুত্বপূর্ণ তথ্য, না হলেই আটকে যাবে টাকা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় সরকার জনগণের সুবিধার্থে অনেক প্রকল্প পরিচালনা করছে। এই স্কিমের মাধ্যমে মানুষ অনেক সুবিধাও পাচ্ছে। এই স্কিমগুলিতে, বিনিয়োগ, সঞ্চয় এবং কর সাশ্রয়ের ক্ষেত্রেও অনেকগুলি স্কিম জনগণের জন্য রয়েছে। এর মধ্যে পাবলিক প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ পিপিএফ স্কিমও রয়েছে। পিপিএফ স্কিমের মাধ্যমে লোকেরা অনেক সুবিধা পায়, তবে একটি জিনিস সকলের মনে রাখা উচিত, তা না হলে অর্থ আটকেও যেতে পারে।

পিপিএফ স্কিম

পিপিএফ প্রকল্প সম্পূর্ণরূপে কেন্দ্রীয় সরকারের অধীনে আসে। এই স্কিমের মাধ্যমে, বিনিয়োগকারীরা একটি আর্থিক বছরে ন্যূনতম ৫০০ টাকা বিনিয়োগ করতে পারেন। একই সময়ে, বিনিয়োগকারীরা এই স্কিমের মাধ্যমে সর্বাধিক এক আর্থিক বছরে ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। বিনিয়োগকারীরা পিপিএফ অ্যাকাউন্টে জমা করা অর্থের উপর সুদ পান।

আরও পড়ুন: Budh Guru Surya in Meen: ১০০ বছর পর ফের মীন রাশিতে গ্রহের মহামিলন! ৪ মহাযোগ জীবনে আনবে সম্পদের বর্ষণ

ট্যাক্স সেভিং

বর্তমানে, পিপিএফ স্কিমে বার্ষিক ৭.১ শতাংশ চক্রবৃদ্ধি সুদ প্রদান করা হয়। একই সময়ে, পিপিএফ-এ প্রাপ্ত সুদ প্রতি তিন মাস পর পর পর্যালোচনা করা হয় এবং এতে পরিবর্তনও সম্ভব। এমন পরিস্থিতিতে, পিপিএফ-এর সুদ স্থিতিশীল নয়। একই সময়ে, কর বাঁচাতে, এই স্কিমে অর্থ বিনিয়োগ করা যেতে পারে। এই স্কিমে অর্থ বিনিয়োগ করে, আয়কর আইনের ৮০সি ধারায় একটি আর্থিক বছরে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর বাঁচানো সম্ভব।

আরও পড়ুন: Vastu Tips: বাড়িতে তুলসি গাছের পাশে এই জিনিস রাখেননি তো? ঘনাতে পারে দুর্ভোগ

ম্যাচিয়োরিটির সময়কাল

আপনি যখনই এই স্কিমে বিনিয়োগ শুরু করবেন, বিনিয়োগকারীদের একটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে, অন্যথায় অর্থ আটকে যেতে পারে। প্রকৃতপক্ষে, PPF অ্যাকাউন্টের মেয়াদ ১৫ বছর। PPF অ্যাকাউন্টে জমা করা টাকা শুধুমাত্র ১৫ বছর পরে পাওয়া যায়। এমন পরিস্থিতিতে, যদি কেউ দীর্ঘ সময়ের জন্য এই স্কিমে টাকা বিনিয়োগ করতে না চান, তবে তাদের এটি মাথায় রাখা উচিত, অন্যথায় অর্থ আটকে যেতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.