কাঠখড় পুড়িয়ে করা ব্যাঙ্ক লোনের আবেদন যে কারণে খারিজ হতে পারে!

ব্যাঙ্ক লোনের আবেদন করে অনেককেই হতাশ হতে হয়। সমস্ত কাগজপত্র ঠিকঠাক থাকলেও লোনের আবেদন বাতিল হয়ে যায়। এমনকী সিবিল,ইকুইফ্যাক্সের মতো ক্রেডিট ব্যুরোর থেকে ভাল ক্রেডিট স্কোর পেলেও কাজের কাজটা হয় না। ঠিক কোন কোন কারণে আপনার লোনের আবেদন খারিজ হতে পারে জেনে নিন।

Updated By: Jul 13, 2016, 01:19 PM IST
কাঠখড় পুড়িয়ে করা ব্যাঙ্ক লোনের আবেদন যে কারণে খারিজ হতে পারে!

ওয়েব ডেস্ক : ব্যাঙ্ক লোনের আবেদন করে অনেককেই হতাশ হতে হয়। সমস্ত কাগজপত্র ঠিকঠাক থাকলেও লোনের আবেদন বাতিল হয়ে যায়। এমনকী সিবিল,ইকুইফ্যাক্সের মতো ক্রেডিট ব্যুরোর থেকে ভাল ক্রেডিট স্কোর পেলেও কাজের কাজটা হয় না। ঠিক কোন কোন কারণে আপনার লোনের আবেদন খারিজ হতে পারে জেনে নিন।

লোন বাতিলের  কারণ

১) আবেদনকারীর ক্রেডিট রিপোর্টে  STTLED বা  Days past due-এর মতো রিমার্কস থাকলে ব্যাঙ্ক লোনের আবেদন বাতিল করে দিতে পারে।

২) যদি দেখা যায় আবেদনকারী বর্তমানে পুরনো একাধিক লোনের কিস্তি শোধ করছেন এবং আপনার বেতনের একটা বড় অংশ এই খাতে খরচ হচ্ছে , সেক্ষেত্রেও আপনার আবেদন খারিজ হয়ে যেতে পারে।

৩) খুব ঘন ঘন ব্যাঙ্ক লোনের আবেদন করলেও আবেদনকারীর উদ্দেশ্য নিয়ে ব্যাঙ্ক কর্তৃপক্ষের মধ্যে সংশয় জাগে। ফলে লোনের আবেদন খারিজ হয়ে যাওয়ার সম্ভাবনা বাড়ে।

৪) তবে, অন্তত শেষ দু বছরের  আইটি রিটার্নের রেকর্ড যদি ভাল থাকে,তাহলে আবেদনকারী সম্পর্কে ব্যাঙ্ক কর্তৃপক্ষের ইতিবাচক ধারণা তৈরি হয়। ফলে লোন পাওয়া সহজ হয়।

৫) অতীতে যদি আপনি বেশি পরিমাণে আনসিকিওরড লোন নিয়ে থাকেন তাহলেও আপনার লোনের আবেদন বাতিল হয়ে যেতে পারে।

এইসমস্ত দিকগুলো একটু গুছিয়ে নিয়ে লোনের চেষ্টা করলেই সহজেই লোন মিলতে পারে সরকারি বা বেসরকারি ব্যাঙ্ক থেকে।

আরও পড়ুন, এডুকেশন লোন নেওয়ার ক্ষেত্রে যে বিষয়গুলি জানতেই হচ্ছে

.