নববর্ষ স্পেশাল রেসিপি: ‘মিষ্টি দই’

শুভ নববর্ষ । আজকের দিনে প্রত্যেক বাঙালিই একেবারে পুরোপুরি বাঙালি হয়ে ওঠে। বাঙালি পোশাক থেকে শুরু করে বাড়িতে একেবারে বাঙালি খাওয়া দাওয়া, এমনকী হোটেল-রেস্তোরাঁতে গেলেও আজকের দিনে বাঙালি খাবারই বেছে নেয়। রেস্তোরাঁগুলোতেও তাই আজকের দিনে বিশেষ করে বাঙালি পদ তৈরি হয়। যাই হোক, আজকের দিনে প্রতিটা বাঙালির বাড়িতে যাই রান্না হোক না কেন, একটি খাবার থাকবেই থাকবে। আর তা হল ‘মিষ্টি দই’। তা বলে কি ব্যতিক্রম থাকবে না? আজকের দিনে যে বাড়িতে ‘মিষ্টি দই’ থাকবে না, তেমন বাড়ি আপনি খুবই কম পাবেন। মিষ্টির দোকানগুলোতেও আজকে ‘মিষ্টি দই’-র চাহিদা খুব বেশি। তাড়াতাড়ি না গেলে হয়তো পাওয়াও যাবে না। তবে আপনি যদি চান, তাহলে আজ নিজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন ‘মিষ্টি দই’।

Updated By: Apr 15, 2017, 02:07 PM IST
নববর্ষ স্পেশাল রেসিপি: ‘মিষ্টি দই’

ওয়েব ডেস্ক: শুভ নববর্ষ । আজকের দিনে প্রত্যেক বাঙালিই একেবারে পুরোপুরি বাঙালি হয়ে ওঠে। বাঙালি পোশাক থেকে শুরু করে বাড়িতে একেবারে বাঙালি খাওয়া দাওয়া, এমনকী হোটেল-রেস্তোরাঁতে গেলেও আজকের দিনে বাঙালি খাবারই বেছে নেয়। রেস্তোরাঁগুলোতেও তাই আজকের দিনে বিশেষ করে বাঙালি পদ তৈরি হয়। যাই হোক, আজকের দিনে প্রতিটা বাঙালির বাড়িতে যাই রান্না হোক না কেন, একটি খাবার থাকবেই থাকবে। আর তা হল ‘মিষ্টি দই’। তা বলে কি ব্যতিক্রম থাকবে না? আজকের দিনে যে বাড়িতে ‘মিষ্টি দই’ থাকবে না, তেমন বাড়ি আপনি খুবই কম পাবেন। মিষ্টির দোকানগুলোতেও আজকে ‘মিষ্টি দই’-র চাহিদা খুব বেশি। তাড়াতাড়ি না গেলে হয়তো পাওয়াও যাবে না। তবে আপনি যদি চান, তাহলে আজ নিজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন ‘মিষ্টি দই’।

আরও পড়ুন ফোর্বসের সেরা অনূর্ধ্ব ৩০-এর তালিকায় আলিয়া ভাট

আরও পড়ুন রোগব্যাধির যম সজনে ডাঁটার গুণাগুণগুলি জেনে রাখুন

বাড়িতে অনেকেই দই পাতেন। তবে তা বেশিরভাগ ক্ষেত্রেই হয় টক দই । আজ শিখে নিন কীভাবে বাড়িতে খুব সহজেই বানাবেন ‘মিষ্টি দই’। দোকানে পাওয়া গেল কী না, তা নিয়ে চিন্তাও থাকবে না। আবার স্বাস্থ্যের কথাও ভাবতে হবে না। মাত্র ৪ থেকে ৫ ঘণ্টাতেই আপনার পাতে পড়বে একেবারে বাঙালিয়ানায় ভরপুর বাড়িতে পাতা ‘মিষ্টি দই’।

 

.