Ma Lakshmi: বৃহস্পতিবার এইসব নিয়ম মেনেই লক্ষ্মীপুজো করেন তো? না হলে কিন্তু আসবে না শ্রী-সমৃদ্ধি !

এদিন বাংলার বহু বাড়িতে লক্ষ্মীদেবীর পুজো হয়। লক্ষ্মীদেবী শুধুমাত্র ধনদৌলতের দেবী নন, তিনি সৌন্দর্যের প্রতীকও। সব কিছু সুন্দরভাবে মণ্ডিত করতে গেলে লক্ষীদেবীর আরাধনা করতে হয়।

Updated By: May 5, 2022, 12:56 PM IST
Ma Lakshmi: বৃহস্পতিবার এইসব নিয়ম মেনেই লক্ষ্মীপুজো করেন তো? না হলে কিন্তু আসবে না শ্রী-সমৃদ্ধি !

নিজস্ব প্রতিবেদন: প্রতি দেবতারই পুজোর একটি নির্দিষ্ট দিন থাকে। এবং প্রতি দেবতারই কিছু না কিছু  প্রিয় বস্তু থাকে যা দিয়ে সেই নির্দিষ্ট দিনে তাঁর আরাধনা করলে তিনি ভক্তেদের উপর বিশেষ খুশি হন। সেই হিসেবে সপ্তাহের বৃহস্পতিবার দিনটি হল লক্ষ্মীআরাধনার জন্য নির্দিষ্ট।

বৃহস্পতিবারদিনটি মা লক্ষ্মীর দিন। এদিন মা লক্ষ্মীর পুজো, আরাধনা, উপবাস বিধেয়। কেন বৃহস্পতিবারই মা লক্ষ্মীকে পুজো করা হয়? জ্যোতিষমতে, বৃহস্পতি গ্রহটি খুবই মহৎ ও শান্ত গ্রহ হিসেবে স্বীকৃত। এদিন তাই যে কোনও আধ্যাত্মিক ক্রিয়া-কর্মই খুব সুফলদায়ী। কেননা, এদিন বৃহস্পতির আশীর্বাদ মেলে। বৃহস্পতি সৌভাগ্য ও সমৃদ্ধির সূচক।

এদিন বাংলার বহু বাড়িতে লক্ষী পুজো হয়। লক্ষ্মীদেবী শুধুমাত্র ধনদৌলতের দেবী নন, তিনি সৌন্দর্যের প্রতীকও। সব কিছু সুন্দরভাবে মণ্ডিত করতে গেলে লক্ষীদেবীর আরাধনা করতে হয়। বাড়ির মেয়েরা প্রতি বৃহস্পতিবার সংসারের মঙ্গলকামনায় এই ব্রত করেন।

তবে যথাযথ সুফল পেতে কতগুলি নির্দিষ্ট নিয়ম মেনে লক্ষ্মীপুজো করা উচিত: 

বৃহস্পতিবারের লক্ষ্মীপুজোর উপকরণ খুব সামান্যই লাগে। এ পুজোয় লাগে— সিঁদুর, ঘট, সামান্য ধান, সামান্য মাটি, আম্রপল্লব, সামান্য ফুল-দুর্বা , হরীতকী, ধূপ-দীপ-চন্দন, নৈবেদ্যে সামান্য আতপচাল ও জল।
 
১. শুদ্ধ ভাবে মন্ত্র পাঠ করা উচিত, উচ্চারণ যেন স্পষ্ট এবং ঠিক হয় 
২. যে মন্ত্রটি জপ করছেন, তা কতবার পাঠ করতে হবে তা ভাল করে জেনে নিয়ে তবে তা জপ করতে হবে
৩. মন্ত্রপাঠের সময় হাতে ১০৮ পুঁথির মালা রাখলে ভাল
৪. মন্ত্রপাঠের সময়ে চোখ বন্ধ রাখার চেষ্টা করবেন

৫.চোখ বন্ধ করে মা লক্ষ্মীর অবয়ব কল্পনা করার ভাল

আরও পড়ুন: Ganesha: প্রতি বুধবার কী দিয়ে পুজো করলে সিদ্ধিদাতা গণেশ সব চেয়ে খুশি হন, জানেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.