Maha Shivratri: কোন মন্ত্রে করবেন শিবপূজা? জেনে নিন শিবপূজার বিধি

চন্দনচর্চিত পুষ্প ও বেলপাতা নিয়ে এই মন্ত্রে অঞ্জলি দিতে হয়।

Updated By: Feb 28, 2022, 02:59 PM IST
Maha Shivratri: কোন মন্ত্রে করবেন শিবপূজা? জেনে নিন শিবপূজার বিধি

নিজস্ব প্রতিবেদন: আগামি কাল দেশ জুড়ে পালিত হতে চলেছে মহাশিবরাত্রি উৎসব। মহা সমারোহে এদিন দিকে দিকে শিবের পুজো করা হয়। 

শিব একটু গঙ্গাজল আর বেলপাতাতেই তুষ্ট হন। নানা দেবতার পূজাবিধি নানারকম-- জটিল, বিচিত্র, দীর্ঘ। কিন্তু শিবপুজো বরাবরের জন্য সহজ-সরল। শিবরাত্রির রাত্রে চার প্রহর জুড়ে শিবপুজোর বিধি। চার প্রহরের চাররকম মন্ত্রও রয়েছে। সেই মন্ত্র দিয়েই পুজোর বিধি। 

শাস্ত্রবিশেষজ্ঞেরা বলে থাকেন-- প্রথম প্রহরের মন্ত্র হল--'হৃীং ঈশানায় নমঃ'। এই মন্ত্র জপের সঙ্গে সঙ্গে দুধ সহযোগে মহাদেবের অভিষেক করা বিধি। এরপর দ্বিতীয় প্রহরের মন্ত্র। সেটি হল--'হৃীং অঘোরায় মন্ত্র'। এই মন্ত্র জপ করে দই দিয়ে মহেশ্বরের অভিষেকের রীতি। তৃতীয় প্রহরের মন্ত্র হল--'হৃীং বামদেবায় নমঃ' মন্ত্র। এই মন্ত্রটি জপ করে ঘি দিয়ে শিবের অভিষেক বিধেয়। এরপর চতুর্থ প্রহরের মন্ত্র। সেটি হল-- 'হৃীং সাধ্যোজাতায় নমঃ'। এই মন্ত্র জপের সঙ্গে মধু দিয়ে দেবাদিদেবের অভিষেক করা হয়।

রয়েছে পুষ্পাঞ্জলির বিধিও। চন্দনচর্চিত পুষ্প ও বেলপাতা নিয়ে এই মন্ত্রে এক, তিন অথবা পাঁচ বার অঞ্জলি দিতে হয়। পুষ্পাঞ্জলির মন্ত্রটি এই রকম: 'ওঁ নমো শিবায় এষ সচন্দনপুষ্পবিল্বপত্রাঞ্জলি নমো শিবায় নমঃ।'

বলা হয় এই ভাবে বিধিসম্মত রীতিতে পুজো সারলে  মহাদেবের কৃপা লাভ হয়।

আরও পড়ুন: Maha Shivratri: সারা রাত ঘন অরণ্যে কাটিয়ে বাড়ি ফিরে কী দেখলেন ব্যাধ?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.