মিরাক্যাল! কেমোথেরাপি নয়, এবার টিকাতেই নিরাময় হবে ক্যান্সার

 কষ্টকর কেমোথেরাপি কিংবা রেডিয়েশন পদ্ধতি নয়। এবার মারণ রোগ ক্যান্সার নির্মূল করা সম্ভব একটিমাত্র টিকাতেই। কর্কট রোগের ওষুধ আনতে যুগান্তকারী সাফল্য পেলেন কিউবার বিজ্ঞানীরা।

Updated By: Nov 19, 2017, 07:03 PM IST
মিরাক্যাল! কেমোথেরাপি নয়, এবার টিকাতেই নিরাময় হবে ক্যান্সার

নিজস্ব প্রতিবেদন:  কষ্টকর কেমোথেরাপি কিংবা রেডিয়েশন পদ্ধতি নয়। এবার মারণ রোগ ক্যান্সার নির্মূল করা সম্ভব একটিমাত্র টিকাতেই। কর্কট রোগের ওষুধ আনতে যুগান্তকারী সাফল্য পেলেন কিউবার বিজ্ঞানীরা।

আরও পড়ুন: হৃদরোগ প্রতিরোধ করতে, বহুদিন বেঁচে থাকতে সাহায্য করে কুকুর: সমীক্ষা

ক্যান্সারের মতো মারণ রোগের ওষুধ আবিষ্কার করতে দীর্ঘদিন ধরে নানা পরীক্ষা করছেন বিজ্ঞানীরা। কিন্তু এই রোগের হাত থেকে মুক্তি মেলার কোনও সহজ পদ্ধতি  আবিষ্কার করতে রীতিমত হিমসিম খেতে হয়েছে তাঁদের। সেই কাজটিই এবার করে দেখাল কিউবার কয়েকজন বিজ্ঞানীর একটি দল। ইতিমধ্যেই তাঁদের আবিষ্কৃত ওই টিকা চার হাজার মানুষের ওপর প্রয়োগ করা হয়েছে এবং তাঁরা ক্যান্সারকে হার মানিয়ে আবার স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন, এমনই দাবি।

মূলত ব্রেস্ট ক্যান্সার, ইউটেরাস ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার এই টিকার প্রয়োগে দ্রুত সেরে উঠবে। ক্যান্সারের একেবারে প্রথম ধাপে এই টিকা বিশেষ ভূমিকা পালন করে থাকে। তবে অনেকের মনেই একটা প্রশ্ন উঠছে তা হল এই টিকার দাম কত হবে? কিন্তু বিজ্ঞানীরা বলছেন, এই টিকা মধ্যবিত্তদের সাধ্যের মধ্যেই।
কোথায় কোথায় পাওয়া যাচ্ছে এই টিকা?

কিউবার আবিষ্কৃত হওয়ায় এই টিকা সে দেশের মানুষদের বিনামূল্যে দেওয়া হচ্ছে। কিউবার মেডিক্যাল সার্ভিসেস-এ আপনি নিজেও যোগাযোগ করতে পারবেন এর জন্য। প্যারাগুয়ে, কলোম্বিয়াতেও এই টিকা পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন: পর্ন তারকার স্বীকারোক্তি: পর্নোগ্রাফি আসলে মিথ্যা সেক্স!

এছাড়া, ন্যাশানাল সেন্টার ফর হেলথ থেকেও এই ভ্যাকসিন পাওয়া যাবে। সেক্ষেত্রে www.inor.sld.cu  ওয়েবসাইটে যোগাযোগ করা যেতে পারে। 

ফোন নম্বর +৫৩ ৭৩৩-৭৪৭৩/৭৪ 

ফ্যাক্স নম্বর- +৫৩ ৭৩৩ঃ৭১৯৮ y +৫৩ ৭৩৩-৭১৯৯

.