Pension Scheme: আরও একটি পেনশন প্রকল্প চালু করছে সরকার, বেশি সুবিধা পাবেন কর্মীরা!

OPS: এই সংক্রান্ত কোনও প্রস্তাব অর্থ মন্ত্রকে পাঠানো হয়নি। তবে সূত্রের দাবি রেড্ডি সরকার এটি নিয়ে কাজ করছে। কেন্দ্রীয় সরকারের কর্তারা বলছেন, এটি খুবই আকর্ষণীয় মডেল। তবে এক্ষেত্রে আরও তথ্যের প্রয়োজন।

Updated By: Feb 8, 2023, 10:35 AM IST
Pension Scheme: আরও একটি পেনশন প্রকল্প চালু করছে সরকার, বেশি সুবিধা পাবেন কর্মীরা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওল্ড পেনশন স্কিম কার্যকর করার জন্য দেশজুড়ে সরকারি কর্মচারীদের মধ্যে দাবি উঠেছে। কর্মচারীদের দাবির পরিপ্রেক্ষিতে, কিছু কিছু রাজ্য সরকারও এটি কার্যকর করেছে বলে জানা গিয়েছে। এই পেনশন স্কিম সারা দেশে একটি রাজনৈতিক ইস্যুতে পরিণত হয়েছে। যে রাজ্যগুলিতে নির্বাচন হতে চলেছে, সেখানে বিভিন্ন রাজনৈতিক দলগুলি পুরনো পেনশন স্কিম কার্যকর করার প্রতিশ্রুতি দিচ্ছে। তবে এই স্কিম নিয়ে সব বিশেষজ্ঞদের পাশাপাশি ভবিষ্যতে কঠিন হবে বলে জানিয়েছে আরবিআই নিজে। এই সবের মধ্যেই আলোচনায় রয়েছে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডির নতুন পেনশন প্রকল্প।

নতুন এবং পুরাতন উভয় পেনশনের বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে

সরকার এটির নাম দিয়েছে গ্যারান্টিড পেনশন স্কিম (GPS)। তবে এই সংক্রান্ত কোনও প্রস্তাব অর্থ মন্ত্রকে পাঠানো হয়নি। তবে সূত্র মারফত জানা গিয়েছে রেড্ডি সরকার এটি নিয়ে কাজ করছে। এই পেনশন স্কিমের বিশেষ বিষয় হল নতুন পেনশন এবং পুরাতন পেনশন স্কিমের বিধান এতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

গ্যারান্টিযুক্ত পেনশন স্কিম কি?

GPS-এর অধীনে, যদি একজন কর্মচারী প্রতি মাসে তার মূল বেতনের ১০ শতাংশ জমা করেন, তাহলে তিনি অবসর গ্রহণের সময় পেনশন হিসাবে তার বেতনের ৩৩ শতাংশ পাবেন। রাজ্য সরকার জিপিএস-এ ১০ শতাংশ জমা করবে। এর মধ্যে দ্বিতীয় বিধান হলো, কর্মচারী তার বেতনের ১৪ শতাংশ জমা করলে অবসর গ্রহণের পর ৪০ শতাংশ পর্যন্ত পেনশন পাবেন বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: Anurag Thakur: কাশ্মীরে জাতীয় পতাকা তুলে জেলে অনুরাগ ঠাকুর! কেন জানেন?

কেন্দ্রীয় সরকার জানিয়েছে, খুবই আকর্ষণীয় মডেল

বর্তমানে, অন্ধ্রপ্রদেশে এটি বাস্তবায়নের জন্য কেন্দ্রীয় সরকার অনুমতি দেয়নি। কেন্দ্রীয় সরকারের কর্তারা বলছেন, এটি খুবই আকর্ষণীয় মডেল। তবে এক্ষেত্রে আরও তথ্যের প্রয়োজন। ওল্ড পেনশন স্কিমের অধীনে, কর্মচারীরা শেষ বেতনের ৫০ শতাংশ পেনশন পেতেন। পেনশন হিসাবে প্রাপ্ত এই পুরো অর্থ সরকার প্রদান করত।

আরও পড়ুন: Aaftab Poonawala | Shraddha Walkar: পার্টনারের হাড় মিক্সারে গুঁড়ো করে রাস্তায় ছড়িয়েছিল নৃশংস খুনী আফতাব!

একই সময়ে, জাতীয় পেনশন স্কিম অর্থাৎ নতুন পেনশন ব্যবস্থায় একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা রয়েছে। এর অধীনে, অবসর গ্রহণের পরে, কর্মচারী একযোগে একটি বড় পরিমাণ টাকা একসঙ্গে হাতে পান। এতে বিনিয়োগকারী ব্যক্তি ৮০ সিসিডি (১বি) এর অধীনে ৫০,০০০ টাকা ছাড় পাবেন। এছাড়াও, আয়কর আইনের ধারা ৮০সি এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ছাড় পাওয়া যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.