RBI: বিদেশী অনুদানের তথ্য চাই সরকারের, আমূল পরিবর্তন NEFT এবং RTGS-র নিয়মে

RBI: ফরেন কন্ট্রিবিউশন অ্যাক্ট (FCRA) এর অধীনে, বিদেশী অনুদান শুধুমাত্র SBI-এর নয়াদিল্লি প্রধান শাখার FCRA অ্যাকাউন্টে আসা উচিত। আরবিআই একটি সার্কুলারে বলেছে যে স্বরাষ্ট্র মন্ত্রকের বর্তমান প্রয়োজনীয়তার পরিপ্রেক্ষিতে, এই ধরনের লেনদেনে নাম, ঠিকানা, দাতার উৎপত্তির দেশ, টাকার পরিমাণ, মুদ্রা এবং রেমিট্যান্সের উদ্দেশ্য সহ সমস্ত বিবরণ রেকর্ড করা প্রয়োজন।

Updated By: Feb 17, 2023, 08:00 AM IST
RBI: বিদেশী অনুদানের তথ্য চাই সরকারের, আমূল পরিবর্তন NEFT এবং RTGS-র নিয়মে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) বিদেশী অবদান আইনের সঙ্গে সম্পর্কিত লেনদেনের জন্য NEFT এবং RTGS-এ পরিবর্তন করেছে। স্বরাষ্ট্র মন্ত্রক SBI-কে বিদেশ থেকে পাঠানো অর্থ সহ বিদেশী দাতাদের সম্পর্কে দৈনিক ভিত্তিতে রিপোর্ট করার দাবি জানিয়েছে। এর পরে আরবিআই এই পদক্ষেপ নিয়েছে। ফরেন কন্ট্রিবিউশন অ্যাক্ট (FCRA) এর অধীনে, বিদেশী অনুদান শুধুমাত্র SBI-এর নয়াদিল্লি প্রধান শাখার FCRA অ্যাকাউন্টে আসা উচিত।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী পরিবর্তন করা হয়েছে

বিদেশী ব্যাঙ্কগুলি থেকে FCRA অ্যাকাউন্টে অবদান SWIFT (Society for Worldwide Interbank Financial Telecommunication) এবং ভারতীয় ব্যাঙ্কগুলি থেকে NEFT এবং RTGS-এর মাধ্যমে পাঠানো হয়। একটি সার্কুলারে, আরবিআই বলেছে যে স্বরাষ্ট্র মন্ত্রকের (MAH) প্রয়োজনীয়তার কারণে, এই ধরনের লেনদেনে প্রবেশ করেছে এমন দাতার নাম, ঠিকানা, উৎসের দেশ, টাকার পরিমাণ, মুদ্রা এবং রেমিট্যান্সের উদ্দেশ্য সহ সমস্ত বিবরণ প্রয়োজন।

আরও পড়ুন: Shani Dev Uday: 'ন্যায়বিচারের দেবতা' শনির উদয় হবে এইবার; ৪ রাশির ঘরে আসবে সম্পদ, কাটবে আর্থিক সংকট

১৫ মার্চ থেকে এই নিয়ম কার্যকর হবে

এসবিআইকে প্রতিদিন স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে এই সম্পর্কে তথ্য দিতে হবে। NEFT এবং RTGS সিস্টেমে প্রয়োজনীয় পরিবর্তন করা হয়েছে বলে কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে। নির্দেশাবলী ১৫ মার্চ, ২০২৩ থেকে কার্যকর হবে। RBI ব্যাঙ্কগুলিকে NEFT এবং RTGS সিস্টেমের মাধ্যমে SBI-কে বিদেশী অনুদান পাঠানোর সময় প্রয়োজনীয় বিবরণ পেতে প্রয়োজনীয় পরিবর্তন করতে বলেছে।

আরও পড়ুন: Lord Shiva: শিবের এই অবতারদের সম্বন্ধে হয়তো আপনি কিছুই জানেন না! জেনে নিন...

২০১৪ সালে মোদী সরকারের নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর থেকে, FCRA সম্পর্কিত নিয়মগুলি কঠোর করা হয়েছে। এর আওতায় আইনের বিভিন্ন বিধান লঙ্ঘনের দায়ে প্রায় দুই হাজার বেসরকারি সংস্থার (NGO) এফসিআরএ নিবন্ধনও বাতিল করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.