RBI New Rule: ১ ডিসেম্বর বদলে যাচ্ছে এই নিয়ম, RBI-এর নতুন নির্দেশে নিশ্চিন্ত গ্রাহকরা

Loan Repayment Rule: আরবিআই এমন অনেক অভিযোগ পেয়েছিল যাতে ঋণ পরিশোধের পরে, গ্রাহকদের সম্পত্তির নথির জন্য কয়েক মাস ধরে ঘুরতে হয়েছিল। কিছু ক্ষেত্রে, ব্যাংকও বলেছে যে সম্পত্তির নথি নেই।

Updated By: Oct 16, 2023, 03:35 PM IST
RBI New Rule: ১ ডিসেম্বর বদলে যাচ্ছে এই নিয়ম, RBI-এর নতুন নির্দেশে নিশ্চিন্ত গ্রাহকরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি যদি কোনও ব্যাংক বা NBFC থেকে হোম লোন নিয়ে থাকেন তবে এই খবরটি আপনার জন্য দরকারী। আরবিআই-এর নির্দেশের পরে, সম্পত্তি ঋণ সংক্রান্ত নতুন নিয়ম কার্যকর হতে চলেছে ১ ডিসেম্বর থেকে। এই নিয়ম অনুযায়ী, আপনি যদি সম্পত্তির উপর কোনও ধরনের ঋণ নিয়ে থাকেন, তাহলে সম্পূর্ণ পরিশোধের (লোন পরিশোধ) ৩০ দিনের মধ্যে সম্পত্তির কাগজপত্র গ্রাহককে ফেরত দিতে হবে। যদি ব্যাংক এটি না করে, তাহলে তাকে প্রতিদিন ৫০০০ টাকা জরিমানা দিতে হবে।

সম্পত্তির নথি হারিয়ে যাওয়ার ঘটনাও

গ্রাহকদের কাছ থেকে অভিযোগ পাওয়ার পর রিজার্ভ ব্যাংক এই নিয়ম জারি করেছে। আরবিআই এমন অনেক অভিযোগ পেয়েছিল যেখানে ঋণ পরিশোধের পরে, গ্রাহকদের সম্পত্তির নথির জন্য কয়েক মাস ধরে ঘুরতে হয়েছিল। কিছু ক্ষেত্রে, ব্যাংকও বলেছে যে সম্পত্তির নথি নেই। ব্যাংকের এমন অবহেলার পরিপ্রেক্ষিতে রিজার্ভ ব্যাংক এই নির্দেশ জারি করেছে।

আরও পড়ুন: Durga Puja 2023: কীসে আসছেন মা দুর্গা, ফিরছেনই-বা কীসে? জেনে নিন, এর ফলে সাংঘাতিক কী ঘটবে...

যখন কোনও ব্যক্তি গৃহঋণ বা যে কোনও ধরণের সম্পত্তি সংক্রান্ত ঋণ নেয়, তখন ব্যাংক সম্পত্তির আসল নথি নিজের কাছে রেখে দেয়।

৩০ দিনের মধ্যে ফেরাতে হবে নথি

গ্রাহক নিজের ঋণ পরিশোধের পরে তাঁকে মূল নথিগুলো ফেরত দেয় ব্যাংক। কিন্তু ব্যাংকগুলির গাফিলতির ঘটনা সামনে আসার পর আরবিআই এই নিয়ম জারি করেছে। এই নিয়ম কার্যকর হলে গ্রাহকরা স্বস্তি পাবেন বলে আশা করা হচ্ছে। ব্যাংক এবং এনবিএফসিগুলিতে RBI-এর জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে ঋণের সম্পূর্ণ পরিশোধের ৩০ দিনের মধ্যে সমস্ত নথি ফেরত দিতে হবে।

আরও পড়ুন: Saturn Transit 2023: রবিবার নক্ষত্র পরিবর্তন শনির! পুজোর আগেই কপাল খুলবে কোন কোন রাশির?

যদি ৩০ দিনের পরে ব্যাংক বা NBFC নথিগুলি ফেরত দেয়, তবে ব্যাংককে জরিমানা দিতে হবে।

আদেশে বলা হয়েছে যে নথি ফেরত দিতে দেরি হলে, ব্যাংক বা NBFC-র প্রতিদিন ৫০০০ টাকা জরিমানা করা হবে। ব্যাংক জরিমানার টাকা সংশ্লিষ্ট সম্পত্তির মালিককে পরিশোধ করবে। আরবিআই বিজ্ঞপ্তিতে আরও বলেছে যে যদি কোনও ঋণগ্রহীতার সম্পত্তির নথি হারিয়ে যায় তবে ব্যাংককে নথিগুলির নকল কপি পেতে গ্রাহককে সহায়তা করতে হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

 

.