Russia-Ukraine War: নিষেধাজ্ঞার গেরোয় Russia, এবার তালিকাভুক্ত হল বিড়াল

Russia-Ukraine War-র পরিপ্রেক্ষিতে ফেডারেশন ইন্টারন্যাশনাল ফেলিন (FIFe) এর কার্যনির্বাহী বোর্ড এই বিষয়ে একটি বিবৃতি জারি করে জানিয়েছে যে ইউক্রেনে রাশিয়ার হামলার ঘটনা মর্মান্তিক। এই হামলায় বহু নিরীহ মানুষ প্রাণ হারিয়েছে, অনেকে আহত হয়েছে। 

Updated By: Mar 3, 2022, 02:28 PM IST
Russia-Ukraine War: নিষেধাজ্ঞার গেরোয় Russia, এবার তালিকাভুক্ত হল বিড়াল

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ার (Russia) সঙ্গে ইউক্রেনের (Ukraine) যুদ্ধের মাঝেই বহু দেশ এবং আন্তর্জাতিক সংস্থা রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে। এই নিষেধাজ্ঞার তালিকায় এখন যুক্ত হয়েছে রাশিয়ান জাতের বিড়াল। বিড়ালদের সঙ্গে যুক্ত ফেডারেশন ইন্টারন্যাশনাল ফেলাইন (FIFe) রাশিয়ান জাতের বিড়াল রপ্তানি এবং রেজিস্ট্রেশন উপর বিধিনিষেধ আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে। বিড়ালদের উপর এই নিষেধাজ্ঞা ৩১ মে পর্যন্ত বলবৎ থাকবে।

ফেডারেশন ইন্টারন্যাশনাল ফেলিন (FIFe) এর কার্যনির্বাহী বোর্ড এই বিষয়ে একটি বিবৃতি জারি করে জানিয়েছে যে ইউক্রেনে রাশিয়ার হামলার ঘটনা মর্মান্তিক। এই হামলায় বহু নিরীহ মানুষ প্রাণ হারিয়েছে, অনেকে আহত হয়েছে। জীবন বাঁচাতে হাজার হাজার মানুষকে ঘরবাড়ি ছেড়ে বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াতে হয়েছে। এই ধ্বংসযজ্ঞের দৃশ্য সবাই দেখছে। এর পরিপ্রেক্ষিতে আমরা কিছু বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নিয়েছি।

আরও পড়ুন: 'Taiwan-এ হবে পরবর্তী আক্রমণ', বিস্ফোরক দাবি Trump-র

FIFe একটি বিবৃতিতে বলেছে যে বোর্ড মনে করে যে এই নৃশংসতা দেখা সম্ভব নয়। অতএব, সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ১ মার্চ থেকে রাশিয়ার বাইরে কোনও প্রজাতির বিড়াল পাঠানোর জন্য কোনও রেজিস্ট্রেশন করা যাবে না। বোর্ড জানিয়েছে, তারা সিদ্ধান্ত নিয়েছে যে ১ মার্চ থেকে রাশিয়ান জাতের কোনো বিড়াল আমদানি করা হবে না। শুধু তাই নয়, রাশিয়ার বাইরে কোনও রাশিয়ান বিড়াল এখন ফেডারেশনের পেডিগ্রি বুকে নিবন্ধিত হবে না।

উল্লেখযোগ্যভাবে, ২৪ ফেব্রুয়ারি, রাশিয়ান সেনাবাহিনী ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে। তিন দিন পর রাশিয়া ইউক্রেনের দোনেস্ক ও লুহানস্ক নামে দুটি স্বাধীন দেশকে স্বীকৃতি দেয়। এরপর থেকেই দুই দেশের মধ্যে বিরোধ বাড়তে থাকে। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা এবং ইউরোপীয় ইউনিয়নসহ অনেক দেশ রাশিয়ার এই পদক্ষেপের নিন্দা করেছে। এর পাশাপাশি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সামরিক সহায়তার প্রতিশ্রুতিও দিয়েছে এই দেশগুলি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.