আরটিআই আবেদনের জেরে প্রকাশিত আরবিআই গভর্নরের বেতন

আমরা রোজগার করি যে টাকা সেই টাকায় সই থাকে তাঁর। কিন্তু তিনি নিজে কত টাকা রোজগার করেন? এমনই প্রশ্ন জেগেছিল একজনের মনে, তাই তিনি তথ্যের অধিকার (আরটিআই) আইনে জানতে চেয়েছিলেন রিজার্ভ ব্যাঙ্কের বর্তমান ও সদ্য প্রাক্তন গভর্নরের বেতন কত? সেই আরটিআই-এর উত্তরেই আরবিআই জানিয়ে দিল সদ্য প্রাক্তন হয়ে যাওয়া রঘুরাম রাজন এবং বর্তমান গভর্নর উর্জিত প্যাটেলের বেতন কত এবং উল্লেখ করা হল তাঁদের অন্যান্য সুযোগ সুবিধা।

Updated By: Dec 5, 2016, 10:27 AM IST
আরটিআই আবেদনের জেরে প্রকাশিত আরবিআই গভর্নরের বেতন

ওয়েব ডেস্ক: আমরা রোজগার করি যে টাকা সেই টাকায় সই থাকে তাঁর। কিন্তু তিনি নিজে কত টাকা রোজগার করেন? এমনই প্রশ্ন জেগেছিল একজনের মনে, তাই তিনি তথ্যের অধিকার (আরটিআই) আইনে জানতে চেয়েছিলেন রিজার্ভ ব্যাঙ্কের বর্তমান ও সদ্য প্রাক্তন গভর্নরের বেতন কত? সেই আরটিআই-এর উত্তরেই আরবিআই জানিয়ে দিল সদ্য প্রাক্তন হয়ে যাওয়া রঘুরাম রাজন এবং বর্তমান গভর্নর উর্জিত প্যাটেলের বেতন কত এবং উল্লেখ করা হল তাঁদের অন্যান্য সুযোগ সুবিধা।

বর্তমানে, উর্জিত প্যাটেলের মাসিক বেতন- ২.০৯ লক্ষ টাকা। অক্টোবরেই তিনি প্রথম পুরো মাসের বেতন পেয়েছেন। আরবিআই আরও জানিয়েছে যে, উর্জিত প্রযাটেল বর্তমানে মুম্বাইয়ে ব্যাঙ্কের দেওয়া একটি ফ্ল্যাটে থাকেন। ব্যবহার করার জন্য তাঁকে দুটি গাড়ি ও দু'জন চালক দেওয়া হয়েছে। তবে তাঁর বাড়িতে কোনও সাপোর্ট স্টাফ দেয়নি শীর্ষ ব্যাঙ্কটি।

আরও পড়ুন- কুয়াশায় কাবু ট্রেন

এদিকে, উর্জিতের পূর্বসুরি রঘুরাম রাজনেরও সর্বশেষ মাসিক বেতন ছিল ২.০৯ লক্ষ টাকা। তিনি যখন ওই পদে আসীন হল তখন তিনি বেতন বাবদ পেতেন- ১.৬৯ লক্ষ টাকা। রাজনের জন্য তিনটি গাড়ি ও চারজন চালক বহাল ছিলেন। এর পাশাপাশি তাঁর বাংলোয় একজন কেয়ারটেকার ও ৯ জন রক্ষণাবেক্ষণ কর্মী নিযুক্ত ছিলেন।

আরও পড়ুন- লাইফ সাপোর্ট সিস্টেমে জয়ললিতা

.