জানেন টেলিভিশন সবথেকে পরে কোন দেশে ঢুকেছে? সেটাও কবে?

আজকের দিনে টেলিভিশন ছাড়া আপনার দিন কাটে, আপনি ভাবতে পারেন? কটা সপ্তাহ টেলিভিশন ছাড়া কাটাতে তো আপনি পারবেন। কিন্তু, তাতে আপনি সমাজের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারবেন তো? কতটা সময় টেলিভিশনে কাটান। কিন্তু কখনও মনে প্রশ্ন এসেছে, আচ্ছা এই পৃথিবীর এমন দেশও কি আছে, যেখানে টেলিভিশন নেই? সেটা না হয় আর একদিন বলব। আপাতত যেটা বলার তা হলো, জানেন কি, বিশ্ব সবথেকে পরে কোন দেশে টেলিভিশন ঢুকেছে?

Updated By: Feb 20, 2016, 11:07 AM IST
জানেন টেলিভিশন সবথেকে পরে কোন দেশে ঢুকেছে? সেটাও কবে?

ওয়েব ডেস্ক: আজকের দিনে টেলিভিশন ছাড়া আপনার দিন কাটে, আপনি ভাবতে পারেন? কটা সপ্তাহ টেলিভিশন ছাড়া কাটাতে তো আপনি পারবেন। কিন্তু, তাতে আপনি সমাজের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারবেন তো? কতটা সময় টেলিভিশনে কাটান। কিন্তু কখনও মনে প্রশ্ন এসেছে, আচ্ছা এই পৃথিবীর এমন দেশও কি আছে, যেখানে টেলিভিশন নেই? সেটা না হয় আর একদিন বলব। আপাতত যেটা বলার তা হলো, জানেন কি, বিশ্ব সবথেকে পরে কোন দেশে টেলিভিশন ঢুকেছে?

দেশটা আমাদের প্রতিবেশী ভূটান। হ্যাঁ, দেশের মানুষের দাবির চাপে ১৯৯৯ সালে ভূটানের রাজা সিদ্ধান্ত নেন সে, দেশে টিভি, আর ইন্টারনেট চালু করা হবে। ভূটানই হল বিশ্বের শেষ দেশ যেখানে টিভিকে গ্রহণ করা হয়েছে! ভূটানের রাজা মনে করেছিলেন দেশে টিভি ঢুকলে তাদের দেশের সংস্কৃতি নষ্ট হয়ে যাবে!

এই তথ্য নেওয়া হয়েছে 'অসাধারণ জ্ঞাণ' বইটি থেকে। বইটি লিখেছেন স্বরূপ দত্ত এবং পার্থ প্রতিম চন্দ্র।

.