জিমের সবচেয়ে ব্যবহৃত সরঞ্জাম কোনটি জানেন? জানলে অবাক হবেন!

না, কোনও শরীরচর্চার কোনও আধুনিক যন্ত্রপাতি নয়। ডাম্বেল, বার্বেলের মতো অতি পরিচিত সরঞ্জামও নয়...

Updated By: Jan 17, 2019, 02:02 PM IST
জিমের সবচেয়ে ব্যবহৃত সরঞ্জাম কোনটি জানেন? জানলে অবাক হবেন!

নিজস্ব প্রতিবেদন: অতিরিক্ত কর্মব্যস্ততা আর মাত্রাতিরিক্ত কাজের চাপে আমাদের শরীর অকালেই ভেঙে পড়ে। শরীরে বাসা বাঁধে নানা রোগ ব্যাধি। ধীরে ধীরে বাড়তে থাকে মানসিক অবসাদও।

দৈনন্দিন কাজের চাপ সামলে শরীর সুস্থ-সবল, চাঙ্গা রাখতে প্রয়োজন নিয়মিত শরীরচর্চার। ঘরে-বাইরে চাপ সামলে নিজেদের ফিট রাখতে মহিলা-পুরুষ নির্বিশেষে অনেকেই জিমের দ্বারস্থ হন। জিমে একজন পর্যবেক্ষকের নজরদারিতে যে যার সুবিধা মতো সময় বের করে জিমে গিয়ে শরীরচর্চায় মন দেন। আর বেশির ভাগ ক্ষেত্রে উপকারও মেলে।

অনেকে শরীর আর পেশির গঠন সুন্দর ও আকর্ষণীয় করে তুলতে নির্দিষ্ট পদ্ধতি মেনে শরীরচর্চা করেন। তবে বেশিরভাগই শরীরের বাড়তি মেদ ঝরাতেই জিম-মুখী হন। এ ক্ষেত্রেও রয়েছে ‘ফ্রি হ্যান্ড’ এবং অন্যান্য আরও শরীরচর্চার কৌশল। প্রত্যেক জিমেই এ জন্য নানা রকমের সরঞ্জাম রাখা থাকে। ডাম্বেল, বার্বেল, সিটআপ টেবিল ছাড়াও একাধিক আধুনিক যন্ত্রপাতি প্রায় সব জিমেই থাকে। কিন্তু জানেন কী প্রত্যেক জিমের সবচেয়ে ব্যবহৃত সরঞ্জাম কোনটি? উত্তরটি জানলে আপনি অবাক হবেন! না, কোনও শরীরচর্চার কোনও আধুনিক যন্ত্রপাতি নয়। ডাম্বেল, বার্বেলের মতো অতি পরিচিত সরঞ্জামও নয়। জিমের সবচেয়ে ব্যবহৃত সরঞ্জামটি হল আয়না।

Mirror

আরও পড়ুন: ওয়্যাক্সিং না শেভিং, কোনটা ত্বকের জন্য ক্ষতিকর? জেনে নিন

একটু খেয়াল করলেই বুঝতে পারবেন, একেকটি জিমে শরীরচর্চার একেক রকম যন্ত্রপাতি বা সরঞ্জাম ব্যবহৃত হলেও আয়না কিন্তু সব জিমেই ‘মাস্ট’! শুধু নাই নয়, বিশেষজ্ঞদের মতে, আয়নার সামনে দাঁড়িয়ে শরীরচর্চায় ফলও মেলে বেশি। তাই শরীরচর্চার মানসিক প্রভাব তৈরি করার ক্ষেত্রে অন্যতম সরঞ্জামটি হল আয়না। তাই প্রত্যেকটি জিমে আর কিছু থাক বা না-ই থাক, আয়না থাকবেই।

.