জানেন কোন প্রাণী আপনার সঙ্গে থাকা ভালো?

জানেন মানুষের সঙ্গে কোন প্রাণী সবথেকে বেশি যোগাযোগ স্থাপন করতে পারে? অনেকেই ভাবছেন উত্তরটা হবে হয় বাড়ির পোষা কুকুরটি বা মেনিটিও হতে পারে। কিন্তু, সাম্প্রতিকালের গবেষণা অন্য কথা বলছে। তাদের তথ্য অনুসারে একজন মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করা থেকে তাদের কথা বোঝার ক্ষেত্রে কুকুর বা বেড়াল নয়, ছাগলই পারে তা। শুনতে অবাক লাগলেও এটাই নাকি বাস্তাব। আর সেই বাস্তবতাকেই নাকি এখন মানুষের কাছে তুলে ধরতে চলেছেন বৈজ্ঞানিকরা।

Updated By: Jul 8, 2016, 04:40 PM IST
জানেন কোন প্রাণী আপনার সঙ্গে থাকা ভালো?

ওয়েব ডেস্ক : জানেন মানুষের সঙ্গে কোন প্রাণী সবথেকে বেশি যোগাযোগ স্থাপন করতে পারে? অনেকেই ভাবছেন উত্তরটা হবে হয় বাড়ির পোষা কুকুরটি বা মেনিটিও হতে পারে। কিন্তু, সাম্প্রতিকালের গবেষণা অন্য কথা বলছে। তাদের তথ্য অনুসারে একজন মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করা থেকে তাদের কথা বোঝার ক্ষেত্রে কুকুর বা বেড়াল নয়, ছাগলই পারে তা। শুনতে অবাক লাগলেও এটাই নাকি বাস্তাব। আর সেই বাস্তবতাকেই নাকি এখন মানুষের কাছে তুলে ধরতে চলেছেন বৈজ্ঞানিকরা।

লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালে সম্প্রতি একদল বৈজ্ঞানিক মানুষের সঙ্গে প্রাণীদের যোগসূত্র স্থাপন নিয়ে এতকি পরীক্ষা চালান। আর তাতেই উঠে আসে এই তথ্যটি। সেখানে দেখা যায়, কুকুর, বেড়াল, গরু থেকে অন্যান্য গৃহপালিত প্রাণীর তুলনায় ছাগলই মানুষের সঙ্গে থাকার ক্ষেত্রে বেশি আন্তরিক। এমনকী মানুষের কথা বলা থেকে শরীরি ভাষা বোঝার ক্ষেত্রেও তারাই অনেক বেশি কাছের ও বুদ্ধিমান।

 

.