আবারও কি পাওয়া গেল পৃথিবী ধ্বংসের ইঙ্গিত?

কয়েক মাস ধরে ইঙ্গিত দেওয়া হয়েছিল নভেম্বরেই নাকি পৃথিবী ধ্বংস হবে। বিভিন্ন ভাবে প্রকৃতির কাছ থেকে ইঙ্গিতও পাওয়া গিয়েছে। 'সুনামি মেঘ', ভূমিকম্প ইত্যাদি। আর এবারও 'ফ্লাইং সসারে'র মতো মেঘ দেখতে পাওয়া গেল কেপ টাউনে।

Updated By: Nov 11, 2015, 07:10 PM IST
আবারও কি পাওয়া গেল পৃথিবী ধ্বংসের ইঙ্গিত?

ওয়েব ডেস্ক: কয়েক মাস ধরে ইঙ্গিত দেওয়া হয়েছিল নভেম্বরেই নাকি পৃথিবী ধ্বংস হবে। বিভিন্ন ভাবে প্রকৃতির কাছ থেকে ইঙ্গিতও পাওয়া গিয়েছে। 'সুনামি মেঘ', ভূমিকম্প ইত্যাদি। আর এবারও 'ফ্লাইং সসারে'র মতো মেঘ দেখতে পাওয়া গেল কেপ টাউনে।

অনেকেই এই মেঘটিকে দেখে কোনও অন্য গ্রহের জাহাজ বলে মনে করতে থাকেন। যার জন্য ফটো তোলার সঙ্গে শুরু হয়ে যায় বিভিন্ন স্যোশাল নেটওয়ার্কিং সাইটে ছবির সঙ্গে মতামত জানানো।

এরপর মেটেরোলজিস্টের তরফ থেকে জানতে পারা যায়, যদি মালভূমির ওপর দিয়ে জোরে হাওয়া বইতে শুরু করে তাহলে তার প্রভাবে মেঘের আকার 'ফ্লাইং সসারে'র মতো হয়ে যায়। এই মেঘের বৈজ্ঞানিক নাম হল 'লেন্টিকুলার ক্লাউড'। এছাড়া যখন মালভূমির ওপর দিয়ে আদ্র বাতাস বয় এবং আদ্র বাতাসের সঙ্গে শীতল বায়ু মিশে গেলে এই ধরনের মেঘের উৎপত্তি ঘটে।

যেহেতু মেঘটিকে লেন্স বা ফ্লাইং সসারের মতো দেখতে হয়, তাই অনেকেই একে অন্য গ্রহের জাহাজ বলে মনে করেন। তবে এই মেঘ প্রাকৃতিক ঝঞ্ঝা বয়ে নিয়ে আসে না।  

.