রসগোল্লার রং কী?

বাঙালির খাওয়াদাওয়া মানেই রসগোল্লা। রসিক বাঙালি মাত্রেই জানেন, এর রস মাহাত্ম্য। সামনেই নববর্ষ। ভাবছেন জমিয়ে রসগোল্লা খাবেন, খাওয়াবেন। কিন্তু রসগোল্লা বলে যা খাচ্ছেন, খাওয়াচ্ছেন, সেটা আসলে কী, তা জানেন?

Updated By: Apr 13, 2017, 08:48 PM IST
রসগোল্লার রং কী?

ওয়েব ডেস্ক : বাঙালির খাওয়াদাওয়া মানেই রসগোল্লা। রসিক বাঙালি মাত্রেই জানেন, এর রস মাহাত্ম্য। সামনেই নববর্ষ। ভাবছেন জমিয়ে রসগোল্লা খাবেন, খাওয়াবেন। কিন্তু রসগোল্লা বলে যা খাচ্ছেন, খাওয়াচ্ছেন, সেটা আসলে কী, তা জানেন?

রসগোল্লা। সাদা ধবধবে...নরম তুলতুলে। রসে টইটম্বুর। এই মিস্টি না থাকলে যে কী হত! ভাবলেই মনটা হুহু করে ওঠে। সেই কোন কালে বাগবাজারের নবীন ময়রা তৈরি করেছিলেন সাদা স্পঞ্জ রসগোল্লা...বাকিটা ইতিহাস। বাঙালির রসে-বসে, স্বপ্নে জাগরণে বারবার ঘুরে ফিরে এসেছে সেই রসগোল্লাই। এক কথায় রসগোল্লা ছাড়া বাঙালি JUST  মানাই যায় না।

আরও পড়ুন- খুব সহজেই ‘রাবড়ি’ বানানোর পদ্ধতিটা শিখে নিন

আর রসগোল্লার স্টেটাস নির্ভর করে তার ধবধবে সাদা রঙ, আর তুলতুলে বিষয়টির উপর। আচ্ছা সত্যিই কি রসগোল্লা এতটা সাদা হতে পারে?   নাকি রসগোল্লার এই সাদা রঙের পিছনে রয়েছে কোনও কালো কারবার?

রসগোল্লা কি সত্যিই সাদা?

এ প্রশ্নের উত্তর খুঁজতেই আমরা তিন-তিনটি দোকান থেকে রসগোল্লা নিয়ে সোজা চলে গেলাম পরীক্ষাগারে। এক্কেবারে ধবধবে সাদা, আর একটু লালচে দু'রকমের রসগোল্লাই পরীক্ষা করা হল। প্রথমে গরম করা হল স্যাম্পেল রসগোল্লাগুলিকে। এর পর এতে মেশানো হল সয়াবিন ডাস্ট। কোনও স্যাম্পেলে আবার মেশানো হল অড়হর ডালের গুঁড়ো। ভাল করে তা মেশানো হল রসগোল্লার স্যাম্পেলগুলির সঙ্গে। এরপর লাল লিটমাস পেপার দিয়ে দেখা গেল রঙ পরিবর্তন। এক্কেবারে সাদা রসগোল্লায় লিটমাস পেপারের রঙ বদল হয়ে পুরো নীল। একটু লালচে রসগোল্লায় রঙের পরিবর্তন হয়নি।
 
কিন্তু কেন এমন হল?
 
বিজ্ঞান বলছে, মিষ্টিতে ইউরিয়া থাকার জন্যই লাল থেকে নীল হয়ে যাচ্ছে লিটমাস। পরীক্ষায় স্পষ্ট মিষ্টিকে বেশি সাদা করতে ইউরিয়া ব্যবহার করা হয়েছিল।

.