পুজোর আগে জেনে নিন ভেষজ উপায়ে চুল হাইলাইট করার উপায়

জেনে নিন বাড়িতে বসে নিজেই কী করে চুল হাইলাইট করে নিতে পারবেন ক্ষতিকর রাসায়নিক মিশ্রিত হেয়ার ডাই ব্যবহার না করেই।

Sudip Dey | Updated: Oct 10, 2018, 04:28 PM IST
পুজোর আগে জেনে নিন ভেষজ উপায়ে চুল হাইলাইট করার উপায়

নিজস্ব প্রতিবেদন: এই পুজোয় হাল ফ্যাশনের জামাকাপড়ের সঙ্গে চাই মানানসই চুলের স্টাইলও। কারণ, চুলের স্টাইলে বদল এনে সহজেই বদলে ফেলা যায় চেহারাও। চুলের স্টাইলের একটা অন্যতম অংশ হল চুল হাইলাইট করা। অনেকেই চুল হাইলাইট করতে ভালবাসেন। সাদা চুলকে কালো করার পাশাপাশি চুলের রঙে ভিন্নতা আনতে আজকাল হেয়ার ডাই বা কলপ ব্যবহার করছেন অনেকেই। কিন্তু বাজার থেকে কিনে আনা এ সব রঙে থাকে অনেক রকমের ক্ষতিকর রাসায়নিক দ্রব্য। এই ক্ষতিকর রাসায়নিক মিশ্রিত হেয়ার ডাই ব্যবহারের ফলে মাথার ত্বকে চুলকানি, ফুসকুড়ি থেকে শুরু করে দেখা দেয় নানা রকম চর্মরোগ। ক্ষতিকর রাসায়নিক মিশ্রিত এই সব হেয়ার ডাই ব্যবহারের ফলে অকালে অতিরিক্ত মাত্রায় চুল ঝরে গিয়ে টাক পড়ে যেতে পারে। তা হলে উপায়? ইচ্ছে থাকলেও, মন চাইলেও চুল হাইলাইট করা চলবে না? তা কেন! জেনে নিন বাড়িতে বসে নিজেই কী করে চুল হাইলাইট করে নিতে পারবেন ক্ষতিকর রাসায়নিক মিশ্রিত হেয়ার ডাই ব্যবহার না করেই।

চায়ের লিকার: ঘরোয়া উপায়ে চুলকে কন্ডিশনিং করতে চায়ের লিকারের চেয়ে ভাল উপাদান আর কিছু হতে পারে না। চুলকে হাইলাইট করার ক্ষেত্রেও চায়ের লিকার খুবই কার্যকর। তবে যে কোনও রকম চা নয়, এটি করতে ক্যামোমাইল টি ব্যাগ কিনে আনুন। টি ব্যাগ রাখুন গরম জলে, তা রং ছাড়তে শুরু করলে, ভাল করে গুলে নিন গরম জলের সঙ্গে। এ বার সেই জল দিয়ে চুল ধুয়ে কিছু ক্ষণ রোদে বসুন। বার তিনেক এমন করুন। হালকা লালচে আভার হাইলাইট পেয়ে যাবেন সহজেই।

ভিনিগার ও মধুর মিশ্রণ: এই উপায় অবলম্বন করতে হলে আগে থেকে বানিয়ে রাখুন প্যাক। দরকার কিছু ঘরোয়া জিনিস, যা সহজেই কিনে আনা যায়। ১ কাপ মধু, ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ এলাচের গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন ২ কাপ ভিনিগার। মিশ্রণটি ঘন করে বানান। এ বার আলাদা করে বেছে নিন কোন কোন চুলগুলিকে হাইলাইট করতে চাইছেন। সেখানে এই প্যাক লাগিয়ে একটা শাওয়ার ক্যাপ পরে চুল ঢেকে রাখুন। ঘুমোনোর আগে এটা লাগিয়ে শুয়ে পড়ুন, আর সকালে উঠে শ্যাম্পু করে নিন। সুন্দর হাইলাইটে ভরে উঠবে চুল।

লেবুর রস: সবচেয়ে সস্তা উপায়ে দুর্দান্ত হাইলাইটের সমাধান লেবুর রস। একটি পাত্রে লেবুর রসের সঙ্গে সমপরিমাণ জল মেশান। এ বার চুলের গোছা আলাদা আলাদা করে ভাগ করে তাতে লাগিয়ে নিন এই মিশ্রণ। এর পর অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে চুল মুড়ে রাখুন। রোদে বসুন খানিক ক্ষণ। চুল শুকোলে সামান্য উষ্ণ গরম জলে শ্যাম্পু করে নিন। বার দুয়েক এমন করলেই দেখবেন, কেমন রং ধরেছে চুলে!

কন্ডিশনার আর দারচিনি: এই দুইয়ের মিক্সড ডাবলসে চুলে হবে দেখার মতো হাইলাইটস! কয়েকটা দারচিনি মিক্সারে গুঁড়িয়ে নিন। তার পর কন্ডিশনারের সঙ্গে মেশান। এ বার কোনও ব্রাশ দিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভাল করে লাগিয়ে নিন এই প্যাক। তার পর মোটা দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়ে চুলে কোঁপা করে রাখুন। শাওয়ার ক্যাপে মাথা ঢেকে শুয়ে পড়ুন। সকালে উঠে শ্যাম্পু করে ফেললেই চুলে ধরবে মনের মতো রং!

এই ক’টা সহজ ঘরোয়া পদ্ধতি অবলম্বন করুন আর চুলে আনুন চোখ ধাঁধানো হাইলাইট।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close