কী কিনবেন ধনতেরাসে? দেখে নিন এক নজরে

ধনতেরাস মানেই সৌভাগ্য। ধনলক্ষ্মীর পুজো দিয়ে সকলেই চায় নতুন কিছু বাড়িতে আনতে। এই দিন ধাতু কেনার প্রাচীন রীতি বহুদিন ধরে প্রচলিত। তবে শুধু ধাতু নয়, ধনতেরাসে যে কোনও কিছুই নতুন কিনতে পারেন।

Updated By: Oct 20, 2014, 09:50 PM IST
কী কিনবেন ধনতেরাসে? দেখে নিন এক নজরে

ওয়েব ডেস্ক: ধনতেরাস মানেই সৌভাগ্য। ধনলক্ষ্মীর পুজো দিয়ে সকলেই চায় নতুন কিছু বাড়িতে আনতে। এই দিন ধাতু কেনার প্রাচীন রীতি বহুদিন ধরে প্রচলিত। তবে শুধু ধাতু নয়, ধনতেরাসে যে কোনও কিছুই নতুন কিনতে পারেন।

সোনা- ধনতেরাসে কেনার জন্য সোনাই থাকে পছন্দের তালিকায় সকলের ওপরে। বাজেটে পোষালে সোনার ছোটখাট গয়না কেনা যেতে পারে ধনতেরাসে। আবার যদি সোনা কিনতেই হয় তবে এটাই বছরের সেরা সময়। কারণ প্রায় সব দোকানই এই সময় সোনার মজুরির ওপর বিশেষ ছাড় দিয়ে থাকে। যদি বিনিয়োগের জন্য কিনতে চান তাহলে অবশ্যই ভারী কিছু কিনতে পারেন, কিন্তু ফ্যাশনের জন্য কিনলে সময়োপযোগী ছোটখাট সোনার গয়না কেনাই ভাল। ছোট সোনার দুল, ছোট লকেটওলা সরু চেন, স্লিক বালা বা হালকা ডিজাইনের চুড়ি এখন ফ্যাশনে। আর যদি গয়না কিনতে না চান, পকেটে টান থাকে কিন্তু সোনা কিনতে চান তাহলে অবশই কিনে রাখতে পারেন সোনার বিস্কুট বা সোনার কয়েন।

রুপো- ধনতেরাস মানে সোনাই যে কিনতে হবে এমন কোনও মানে নেই। এই সময় যে কোনও ধাতু কেনাই সৌভাগ্যের লক্ষণ। তাই সহজেই মন দিতে পারেন রুপোতে। সৌভাগ্যের প্রতীক তো বটেই, নতুন প্রজন্মের ফ্যাশন স্টেটমেন্টেও সোনার থেকে কয়েক ধাপ এগিয়ে রয়েছে রুপো। সোনার দাম দিন দিন বেড়ে চলায় বেড়েছে রুপোর জনপ্রিয়তা। আর সবথেকে বড় কথা শুধু গয়না নয়, ঘর সাজানোর জিনিস, সবকিছুতেই রুপো বরাবরই অন্য ধাতুকে কয়েক গোল দিতে পারে। রুপোর চ্যাপ্টা চেন, ছোট লকেট, ঝুমকো দুল বা বালা অথবা আংটি যে কোনও কিছুই এখন ফ্যাশন স্টেটমেন্ট। সবথেকে বড় কথা যে কোনও অ্যাবস্ট্রাক্ট ডিজাইন সবথেকে ভাল খোলে রুপোতেই।

যদি গয়না কিনতে না চান তাহলে অবশ্যই কিনতে পারেন ভগবানের মূর্তি। গণেশ, বালগোপাল, দুর্গা, রাধামাধব, লক্ষ্মী যে কোনও দেবদবীর রুপোর মূর্তি ধনতেরাসে কেনার জন্য আদর্শ। পুজোর অন্যান্য উপাচারের ক্ষেত্রেও রুপো খুবই জনপ্রিয়। রুপোর সিংহাসন, সিঁদূর কৌটো, চাবির গোছা, মঙ্গল ঘট, ধূপদানি, প্রদীপ, আম্রপল্লব বা বিল্লপত্র সবকিছুই পাওয়া যায় বাজারে। ঠাকুরের মূর্তির নতুন পোশাক কেনার জন্যও এই সময় খুব ভাল। এছাড়াও কিনতে পারেন রুপোর বাসন। রুপোর থালা, চামচ, বাটি বা গ্লাস ধনলক্ষ্মীর পুজোর জন্য আদর্শ। বাতিদান বা ঘর সাজানোর রুপোর শো-পিসও এখন বাজারে খুব ভাল পাওয়া যায়। আর কিছু না হলে নিদেনপক্ষে রৌপ্যমূদ্রা বা রুপোর কয়েনতো কিনে রাখতেই পারেন।

অন্যান্য ধাতু- সোনা, রুপো ছাড়াও যেকোনও বিশুদ্ধ ধাতু এইসময় কেনা যেতে পারে। কাঁসা বা পিতলের বাসন কেনার চলও বহু পুরনো। পিতলের ঘড়া বা কাঁসার থালা সৌভাগ্য বহনকারী।

ইলেক্ট্রনিক গুডস- ধনতেরাসে ধাতু কেনার রীতি থাকলেও যেকোনও নতুন জিনিস কেনাকেই এই সময় মানুষ সৌভাগ্যের মনে করে। বাড়িতে প্রয়োজনীয় ফ্রিজ, টিভি, মাইক্রোওয়েভ ওভেন ধনতেরাসে কিনতে পারেন। এই সময় বিভিন্ন দোকানে এইসব সামগ্রীর ওপর ছাড়ও পাওয়া যায়।

আসবাব পত্র- বাড়িতে রোজকার ব্যবহৃত আসবাব পত্র সৌভাগ্য বহন করা খুবই জরুরি। তাই ধনতেরাসের সময় কিনতে পারেন নতুন খাট, আলমারি, ড্রেসিং টেবিল বা ডাইনিং টেবিলও। আসবাবের ওপরও এই সময় ছাড় দেওয়া হয় দোকানে।

ঘর সাজানোর সামগ্রী- যে কোনও ঘর সাজানোর জিনিস, ফুলদানি, আলো, ওয়াল হ্যাঙ্গিং, পেন্টিং কিনতে পারেন ধনতেরাসে।

ঘরের প্রয়োজনীয় জিনিস- ধনতেরাসে শৌখিন কিছু না কিনে ঘরের জন্য নতুন বেডকভার, কুশন কভার, কার্পেট কিনতে পারেন। নতুন পর্দাও লাগাতে পারেন। শুধু ধাতু নয়, নতুন কাপড়ও সৌভাগ্যের প্রতীক।

 

.