Ramadan Dates: জেনে নিন, কবে থেকে শুরু রমজান মাস, কবে দেখা যাবে চাঁদ...

Muslim Holy Month of Ramadan: প্রত্যেক বছর রমজান ১০ থেকে ১২ দিন এগিয়ে আসে। এ বছর কবে রমজান? জেনে নিন দিন, তারিখ।

Updated By: Mar 7, 2024, 08:25 PM IST
Ramadan Dates: জেনে নিন, কবে থেকে শুরু রমজান মাস, কবে দেখা যাবে চাঁদ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কবে শুরু হচ্ছে এ বছর রমজান? পবিত্র এই মাসে বিশ্বের শত শত ধর্মপ্রাণ মুসলিম রোজা পালন করেন। হিজরি বর্ষ অনুযায়ী এই দিন-তিথি নির্ণয় করা হয়। হিজরি বর্ষ গণনা করা হয় চাঁদ দেখার উপর নির্ভর করে। জেনে নিন কবে থেকে রমজান মাস শুরু হতে পারে!

আরও পড়ুন: Maha Shivratri 2024: শিবরাত্রিতে শিবকে এ জিনিসটি দিয়ে পুজো করলে তুষ্ট হন স্বয়ং শনিদেবও! জেনে নিন বস্তুটির নাম...

হিজরি মাস সাধারণ ২৯ অথবা ৩০ দিনের হয়ে থাকে। সৌদি আরব-সহ মধ্য প্রাচ্যের দেশগুলিতে ১০ মার্চ হিজরি ২৯ শাবান। এদিন চাঁদ দেখা গেলে পরদিন অর্থাৎ, ১১ মার্চ থেকে এসব দেশে পবিত্র রমজান মাস শুরু হবে। তবে এবার শাবান মাস ৩০ দিনের হওয়ার সম্ভাবনা বেশি। সে ক্ষেত্রে সৌদি আরব-সহ বিশ্বের বেশির ভাগ দেশেই ১২ মার্চ, মঙ্গলবার থেকে রোজা শুরুর সম্ভাবনা বেশি।

সৌদি আরব-সহ মধ্যপ্রাচ্যের দেশগুলিতে ১০ মার্চ হিজরি ২৯ শাবান হলেও বাংলাদেশ-সহ এই অঞ্চলের দেশগুলিতে এর পরদিন, অর্থাৎ, ১১ মার্চ ২৯ শাবান। ১০ মার্চ গ্রিনিচ অনুযায়ী (জিএমটি) বিকেল ৫টা ২৩ মিনিটে চাঁদ উঠতে পারে। সেই হিসেবে সৌদি আরবের পবিত্র মক্কা নগরীতে তখন সময় হবে রাত ৮টা ২৩ মিনিট। অর্থাৎ, সেদিন রাতে খালি চোখে সৌদি আরব থেকে পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সম্ভাবনা কম।

আগামী ১০ মার্চ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাবে শুধু প্রশান্ত মহাসাগরের অল্প কিছু এলাকায়। যেমন মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জে ও ফ্রেঞ্চ পলিনেশিয়ার কিছু এলাকা থেকে দেখা যেতে পারে। সেদিন খালি চোখে মধ্যপ্রাচ্য, উত্তর আমেরিকা ও ইউরোপ থেকে চাঁদ দেখার সম্ভাবনা একেবারেই ক্ষীণ।

যদি আকাশ পরিষ্কার থাকে, তাহলে খালি চোখে বিশ্বের বেশির ভাগ অঞ্চল থেকে ১১ মার্চ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি বলা হচ্ছে।

আরও পড়ুন: Mahashivratri 2024: শিবরাত্রিতে মহাদেবকে ভোগে এই ক'টি জিনিস নিবেদন করলে খুলে যাবে আপনার ভাগ্য...

এই হিসেবে দেখা যাচ্ছে, সৌদি আরব-সহ বেশির ভাগ দেশে রোজা শুরু হতে পারে আগামী ১২ মার্চ থেকে। আর বাংলাদেশ-সহ এ অঞ্চলের দেশগুলিতে রোজা শুরু হতে পারে ১৩ মার্চ থেকে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.