অসমে সরকারি চাকরিতে দুই সন্তান নীতি

দুটির বেশি সন্তান থাকলে আর কপালে জুটবে না সরকারি চাকরি। এমনই আইন আসতে চলেছে বিজেপি শাসিত অসমে। সম্প্রতি নয়া জনসংখ্যা নীতির খসড়া সামনে আনল অসম সরকার। এই নীতিতে নারী শিক্ষার ক্ষেত্রেও বিশেষ নজর দেওয়া হয়েছে।

Updated By: Apr 10, 2017, 11:11 AM IST
অসমে সরকারি চাকরিতে দুই সন্তান নীতি

ওয়েব ডেস্ক: দুটির বেশি সন্তান থাকলে আর কপালে জুটবে না সরকারি চাকরি। এমনই আইন আসতে চলেছে বিজেপি শাসিত অসমে। সম্প্রতি নয়া জনসংখ্যা নীতির খসড়া সামনে আনল অসম সরকার। এই নীতিতে নারী শিক্ষার ক্ষেত্রেও বিশেষ নজর দেওয়া হয়েছে।

দুই সন্তান নীতির শর্ত মেনে যেসব ব্যক্তি সরকারি চাকরি পাবেন, তাঁদের অবসর পর্যন্ত এই নীতি মেনে চলতে হবে। অর্থাত্‍ চাকরি পাওয়ার পর সন্তান সংখ্যা দুইয়ের বেশি হওয়া চলবে না। এছাড়া, ট্রাক্টর ও বাড়ি বিলির মতো সরকারি বিভিন্ন প্রকল্পের সুযোগ সুবিধার ক্ষেত্রেও দুটির বেশি সন্তানের পিতা-মাতারা বাদ পড়বেন। পঞ্চায়েত, পুরসভাতে কাউন্সিলর নির্বাচনের ক্ষেত্রেও দুই সন্তান নীতি মেনে চলার প্রস্তাব দেওয়া হয়েছে। এর পাশাপাশি, বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত মেয়েদের নিখরচায় লেখাপড়ার ব্যবস্থা করার সংস্থানও রাখা হয়েছে এই খসড়া প্রস্তাবে। (আরও পড়ুন- একাধিক প্রকল্পে অর্থ বরাদ্দের দাবি নিয়ে আজ মোদী-মমতা একান্ত বৈঠক)

.