Omicron: দিল্লিতে দ্বিতীয় ওমিক্রন আক্রান্তের খোঁজ, মুম্বইয়ে জারি ১৪৪ ধারা

দেশে সুস্থতার হার প্রায় ৯৮.৩৬ শতাংশ। ২০২০-র মার্চ মাসের পর থেকে যা সর্বোচ্চ। 

Updated By: Dec 11, 2021, 12:37 PM IST
Omicron: দিল্লিতে দ্বিতীয় ওমিক্রন আক্রান্তের খোঁজ, মুম্বইয়ে জারি ১৪৪ ধারা

নিজস্ব প্রতিবেদন : দিল্লিতে খোঁজ মিলল দ্বিতীয় ওমিক্রন আক্রান্তের। জানা গিয়েছে, জিম্বাবোয়ে থেকে দিল্লি আসেন ওই ব্যক্তি। তিনি দক্ষিণ আফ্রিকা সফর করেন বলেও জানা গিয়েছে। দিল্লি সরকার সূত্রে খবর, টিকার জোড়া ডোজ নিয়েই ওই ব্যক্তি সফর করেন। প্রসঙ্গত, দেশে ইতিমধ্যেই বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই দেশে ৩২ জন করোনার নয়া স্ট্রেইনে আক্রান্ত হয়েছে। যার মধ্যে একটি সাড়ে ৩ বছরের শিশুও রয়েছে। এখন দিল্লিতে নয়া আক্রান্তের হদিশ মেলার সঙ্গেই দেশে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা গিয়ে পৌঁছাল ৩৩-এ। 

করোনা নয়া স্ট্রেইন ওমিক্রন, ডেল্টার থেকেও সংক্রামক বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। এখন মহারাষ্ট্রে নয়া স্ট্রেইনে আক্রান্তের সংখ্যা সর্বাধিক। মুম্বইয়ের ধারা বস্তিতে সংক্রমণ ছড়িয়েছে কিনা, তা নিয়েও উদ্বেগ রয়েছে। এই পরিস্থিতিতে মুম্বইয়ে ১৪৪ ধারা জারি করা হয়েছে। ১১ ও ১২ ডিসেম্বর, এই দুদিন মুম্বইয়ে বড় জমায়েতের উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যদি কেউ ১৪৪ ধারা লঙ্ঘন করে, তাহলে ভারতীয় সংবিধানের ১৮৮ ধারা অনুযায়ী তাঁর বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭,৯৯২ জন। প্রাণ হারিয়েছেন ৩৯৩ জন। এর পাশাপাশি, সুস্থও হয়ে উঠেছেন ৯,২৬৫ জন। সুস্থতার হার প্রায় ৯৮.৩৬ শতাংশ। ২০২০-র মার্চ মাসের পর থেকে যা সর্বোচ্চ। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, এই মুহূর্তে দেশে সক্রিয় আক্রান্তের সংখ্যা ৯৩, ২৭৭ জন। গত ৫৫৯ দিনের মধ্যে যা সর্বনিম্ন। টানা প্রায় ৬৮ দিন ধরে দৈনিক আক্রান্ত ২ শতাংশের নীচে রয়েছে।

আরও পড়ুন, রাওয়াতের মৃত্যু নিয়ে মজা! প্রতিবাদে ইসলাম ছেড়ে হিন্দুত্বের পথে জাতীয় পুরস্কার জয়ী পরিচালক

  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.