আজ দেশের ৬৬ তম স্বাধীনতা দিবস

আজ ছেষট্টিতম স্বাধীনতা দিবস। এই উপলক্ষে লালকেল্লায় বিশেষ অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সকালে প্রথমে রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। এর পর তিনি রওনা দেন লালকেল্লার উদ্দেশে।

Updated By: Aug 15, 2012, 09:11 AM IST

আজ ছেষট্টিতম স্বাধীনতা দিবস। এই উপলক্ষে লালকেল্লায় বিশেষ অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সকালে প্রথমে রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। এর পর তিনি রওনা দেন লালকেল্লার উদ্দেশে। লালকেল্লায় সেনার তিন বাহিনীর অভিবাদন গ্রহণ করেন প্রধানমন্ত্রী। সকাল সাড়ে সাতটায় জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
লালকেল্লার এই অনুষ্ঠানে ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী, কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যরা ছাড়াও, দেশ বিদেশের বহু বিশিষ্ট অতিথিও উপস্থিত ছিলেন। পতাকা উত্তোলনের পর জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। তাঁর ভাষণে একদিকে দেশের আর্থিক পরিস্থিতি, অন্যদিকে বিভিন্ন রাজ্যে হিংসার ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ মনমোহন সিং। একই সঙ্গে দেশকে বৃদ্ধির পথে ফেরাতে সংস্কার এবং ঐক্যের আহ্বান জানিয়েছেন তিনি।
ঐকমত্যের অভাবে যে আর্থিক সংস্কার থমকে গিয়েছে, লালকেল্লায় জাতির উদ্দেশে ভাষণে সে কথা আরও একবার বলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। দেশের আর্থিক সঙ্কট কাটাতে দেশে বিনিয়োগের পরিবেশের উন্নতি করে লগ্নিকারীদের আকৃষ্ট করতে হবে। আর্থিক সঙ্কট কাটাতে সরকার আশাবাদী বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।
অভ্যন্তরীন নিরাপত্তায় মাওবাদী সমস্যা বড় বিপদ। স্বাধীনতা দিবসের ভাষনে আরও একবার এই উদ্বেগ প্রকাশ করেন মনমোহন সিং। তিনি বলেন মাওবাদী সমস্যার মোকাবিলায় দেশের অনগ্রসর এলাকার উন্নয়ন প্রয়োজন। তবেই সমস্যার মূলে পৌঁছনো যাবে। দেশে হিংসাত্মক ঘটনার বাড়বাড়ন্ত নিয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। অসমে জাতি সংঘর্ষের ঘটনাকে দুঃখজনক বলে তার কড়া নিন্দা করেছেন তিনি। সেই সঙ্গে সংঘর্ষ পীড়িতদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। পুনেয় বিস্ফোরণের প্রসঙ্গ তুলে এনে দেশের অভ্যন্তরীন নিরাপত্তা বাড়ানোয় বাড়তি গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী।

.