Cheetah In India: ঐতিহাসিক! মোদীর জন্মদিনেই ৭০ বছর পর আকাশপথে ঘরে এল ৮ চিতা

Cheetah In India: ৭০ বছর পর আবার ভারতে চিতা। চিতাগুলিকে তাদের নতুন 'ঘরে' ছেড়ে দিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, 'কুনো ন্যাশনাল পার্কের এই চিতাগুলিকে দেখার জন্য আমাদের ধৈর্য ধরে আর কয়েকটা মাস অপেক্ষা করতে হবে।নতুন জায়গায় চিতাগুলিকে মানিয়ে নেওয়ার জন্য কয়েক মাস সময় আমাদের ওদেরকে দিতে হবে।'

Updated By: Sep 17, 2022, 12:44 PM IST
Cheetah In India: ঐতিহাসিক! মোদীর জন্মদিনেই ৭০ বছর পর আকাশপথে ঘরে এল ৮ চিতা
ভারতে আবার চিতা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মোদীর জন্মদিনেই ভারতে এল ৮ চিতা। ৭০ বছর পর আবার ভারতে চিতা। দেশে বিলুপ্ত হয়ে যাওয়া চিতাকে আবার ফিরিয়ে আনার এ এক ঐতিহাসিক মিশন। আগে ভারতে এশিয়াটিক চিতার বাস ছিল। কিন্তু ছবিটা বদলে যায় ১৯৫২ সালে। দেশে বিলুপ্ত ঘোষণা করা হয় চিতাকে। অবশেষে ৭০ বছর পর দেশে চিতা ফিরিয়ে আনার লক্ষ্য নেওয়া হয়। মোদীর জন্মদিনেই ঘরে এল ৮ আফ্রিকান চিতা। 

নামিবিয়া থেকে আনা হয়েছে ৮ চিতাকে। শনিবার সকালে ভারতীয় বায়ুসেনার চপারে মধ্যপ্রদেশের গোয়ালিয়রে আসে চিতাগুলি। তারপর তাদের স্বাস্থ্যপরীক্ষা হয়। এরপর তাদের মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে নিয়ে যাওয়া হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে তাদেরকে কুনো ন্যাশনাল পার্কে নির্দিষ্ট এনক্লোজারে ছেড়ে দেন। সেখানেই থাকবে চিতাগুলি। অসামরিক বিমান পরিবহনমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া পুরো ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন। তিনিই পুরো বিষয়টি তদারকি করেন।   

চিতাগুলিকে তাদের নতুন 'ঘরে' ছেড়ে দিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, 'আজ বহু দশক পর আমাদের দেশের মাটিতে চিতা আবার ফেরত এসেছে। আজ এই ঐতিহাসিক দিনে আমি সকল ভারতীয়কে শুভেচ্ছা জানাতে চাই। একইসঙ্গে ধন্যবাদ জানাতে চাই নামিবিয়া সরকারকেও। তাদের সাহায্য ছাড়া এটা সম্ভবপর ছিল না। বহু দশক আগে জীববৈচিত্র্যের অন্যতম সদস্য চিতা দেশ থেকে বিলুপ্ত হয়ে যায়। আজ আমাদের কাছে একটা সুযোগ এল ভারতে চিতাকে আবার ফিরিয়ে আনার। তবে এখনই এই চিতাগুলিকে দেখার সুযোগ সাধারণ মানুষ পাবেন না। কুনো ন্যাশনাল পার্কের এই চিতাগুলিকে দেখার জন্য আমাদের ধৈর্য ধরে আর কয়েকটা মাস অপেক্ষা করতে হবে। চিতাগুলি অতিথি হয়ে এসেছে। এই জায়গাটা ওদের কাছে অচেনা। তাই এই নতুন জায়গায়, নতুন ঘরে চিতাগুলিকে মানিয়ে নেওয়ার জন্য কয়েক মাস সময় আমাদের ওদেরকে দিতে হবে। আন্তর্জাতিক গাইডলাইন মেনে ভারত তার সর্বোত্তম চেষ্টা করবে চিতাগুলিকে নতুন জায়গায় 'সেটল' করার। আমরা আমাদের চেষ্টাকে ব্যর্থ হতে দেব না।'

আরও পড়ুন, Bengaluru: পোষ্য কুকুর সরাননি শ্বশুর-শাশুড়ি, অপমানে মেয়ে-সহ আত্মঘাতী বধূ!

ওদিকে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, মোদীর জন্মদিনে মধ্যপ্রদেশের জন্য এর থেকে বড় উপহার আর কিছু হয় না। চিতা আসার ফলে কুনো-পালপুর অঞ্চলের পর্যটন আরও বাড়বে। নামিবিয়া থেকে এভাবে আকাশপথে মধ্যপ্রদেশের কুনোতে চিতা নিয়ে আসার ঘটনাকে 'ঐতিহাসিক' বলে উল্লেখ করেন তিনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)     

.