শবদেহ সত্কারেও এবার থেকে বাধ্যতামূলক আধার কার্ড

 বারাণসীর মণিকর্ণিকা ও হরিশচন্দ্র ঘাটে দেহ সত্কারে এবার বাধ্যতামূলক হল আধার কার্ড।

Updated By: May 30, 2018, 10:48 PM IST
শবদেহ সত্কারেও এবার থেকে বাধ্যতামূলক আধার কার্ড

নিজস্ব প্রতিবেদন: শবদেহ সত্কারেও এবার বাধ্যতামূলক হল আধার কার্ড। বারাণসীর মণিকর্ণিকা ও হরিশচন্দ্র ঘাটে দেহ সত্কার করলে 'মোক্ষলাভ' হয় বলে বিশ্বাস সনাতনীদের। জাতীয় বিপর্যয় মোকাবিলা দলের পরামর্শ এই দুটি ঘাটেই এবার থেকে দেহ সত্কারে লাগবে আধার কার্ড। 

কেন এই সিদ্ধান্ত? 

উত্তরপ্রদেশ পুলিস তদন্তে জানতে পেরেছে, অনেক ক্ষেত্রেই কাউকে খুন করে বারাণসীর ঘাটে দেহ দাহ করে দেওয়া হচ্ছে। পারিবারিক সম্মান রক্ষার্থে ও পণ না দেওয়ায় খুনের মতো ঘটনায় দেহ গোপনে সত্কার করে দিচ্ছে অপরাধীররা। বারাণসী সংলগ্ন এলাকাগুলি থেকে এই অভিযোগ আসছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগেই বৈষ্ণাসুর ঘাট থেকে বিনামূল্যে মণিকর্ণিকা ও হরিশচন্দ্র ঘাটে ফেরি পরিষেবা দেয় জাতীয় বিপর্যয় মোকাবিলা দল। বিহার ও অন্যান্য জায়গা থেকে শবদেহের চাপ লাঘব করতে প্রথম দেহ নিয়ে আসা হয় বৈষ্ণাসুর ঘাটে। সেখানে সবুজ সংকেত মিললে নিয়ে যাওয়া হয় মর্ণিকর্ণিকা ঘাটে। 

বারাণসী বিকাশ সমিতির কাছে একাধিক অভিযোগ করেছে উত্তরপ্রদেশ ও বিহার পুলিস। অভিযোগ, নথি নিয়ে আসছে মৃতের পরিজনরা। পরে তদন্ত করে দেখা যাচ্ছে, ঘটনাটি খুনের। এরপরই বিপর্যয় মোকাবিলা বাহিনী সিদ্ধান্ত নিয়েছে, আধার কার্ড ছাড়া শবদেহ সত্কার করা যাবে না। বারাণসী বিকাশ সমিতির সদস্য গোবিন্দ কাপুর বলেন, ''আমরা বিপর্যয় মোকাবিলা বাহিনীকে অনুরোধ করেছি, কারও কাছে আধার না থাকলেও পরিচয়পত্র হিসেবে প্যান বা ভোটার কার্ড  গ্রহণ করে তারা।

আরও পড়ুন- 

 

  

 

.