বিপুল অনাদায়ী ঋণের জন্য কাঠগড়ায় একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, ৬০০০ কর্মীকে শাস্তি কেন্দ্রের

অনাদায়ী ঋণের জন্য এবার ব্যাঙ্ক কর্মীদেরই কাঠগড়ায় তুলল কেন্দ্র। গত আর্থিক বছরে বিপুল পরিমাণ ঋণ দেওয়ার জন্য দেশের রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কগুলির ৬,০৪৯ কর্মীকে শাস্তি দিয়েছে সরকার। এমনটাই জানিয়েছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।

Updated By: Dec 29, 2018, 09:05 AM IST
বিপুল অনাদায়ী ঋণের জন্য কাঠগড়ায় একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, ৬০০০ কর্মীকে শাস্তি কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: অনাদায়ী ঋণের জন্য এবার ব্যাঙ্ক কর্মীদেরই কাঠগড়ায় তুলল কেন্দ্র। গত আর্থিক বছরে বিপুল পরিমাণ ঋণ দেওয়ার জন্য দেশের রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কগুলির ৬,০৪৯ কর্মীকে শাস্তি দিয়েছে সরকার। এমনটাই জানিয়েছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।

আরও পড়ুন-সাত বছর পর তুষারপাত রিশপে, উল্লসিত পর্যটক দল

উল্লেখ্য, নীরব মোদীই পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে কয়েক হাজার কোটি টাকা ঋণ নিয়ে এখন বিদেশে বসে রয়েছে। তাকে দেশে ফেরানোর চেষ্টা হলেও টাকা অনাদায়ীই রয়ে গিয়েছে। ব্যাঙ্কের অনাদায়ী ঋণ নিয়ে শুক্রবার এক লিখিত জবাবে অরুণ জেটলি বলেন, ২০১৭-১৮ সালে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির ৬,০৪৯ আধিকারিককে শাস্তি দেওয়া হয়েছে। ব্যাঙ্কের বিপুল ঋণ ও অনুত্পাদক সম্পত্তি বৃদ্ধির জন্য এদেরই দায়ি করা হয়েছে।

কী শাস্তি দেওয়া হয়েছে ওইসব ব্যাঙ্ককর্মীদের? কেন্দ্র জানিয়েছে, অপরাধের গুরুত্ব বিচার করে দোষী আধিকারিকদের কম ও চড়া জরিমানা, বহিষ্কার, পদে অবনতি ও বাধ্যতামূলক অবসরের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি এদের বিরুদ্ধে সিবিআই ও পুলিসে অভিযোগ দায়ের করা হয়েছে।

আরও পড়ুন-রেলের মুকুটে নয়া পালক, 'মেক ইন ইন্ডিয়া'য় তৈরি ট্রেন চলছে পড়শি দেশে

প্রসঙ্গত, এই আর্থিক বছরের অর্ধেক পর্যন্ত পর্যন্ত পিএনবি, কানাড়া ব্যাঙ্ক সহ দেশের ১৭ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক লোকসান করেছে ২১,৩৮৮ কোটি টাকা।

.