Manipur: গোটা মণিপুরকেই 'অশান্ত' অঞ্চল ঘোষণা, বাড়ল আফস্পার মেয়াদও

Manipur:রাজ্য পুলিসের বক্তব্য, রাজ্যের পরিস্থিতির উপরে নজর রাখা হচ্ছে। দুই পড়ুয়ার মৃত্যুকে কেন্দ্র করে রাজ্যের পরিস্থিতি খুবই উত্তপ্ত। হাঙ্গামার আশঙ্কায় বুধবার ও শুক্রবার রাজ্যের স্কুলগুলিতে ছুটি দেওয়া হয়েছে। শনিবার ইদ-ই-মিলাদ্দুনবি উপলক্ষে শনিবারও ছুটি থাকছে রাজ্যে

Updated By: Sep 27, 2023, 06:22 PM IST
Manipur: গোটা মণিপুরকেই 'অশান্ত' অঞ্চল ঘোষণা, বাড়ল আফস্পার মেয়াদও

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোনও ভাবেই শান্ত হচ্ছে না মণিপুর। আর রাজ্য বিধানসভা নির্বাচনের আগে কোনও ঝুঁকি নিতে রাজি নয় রাজ্য সরকার। বুধবার গোটা রাজ্যেকেই অশান্ত অঞ্চল ঘোষণা করল মণিপুর সরকার। তবে বাদ রাখা হয়েছে ১৯ থানা এলাকাকে। পাশাপাশি রাজ্যে নিরাপত্তা বাহিনীর বিশেষ ক্ষমতা আইন আফস্পার মেয়ার বাড়ল আরও ৬ মাস। মঙ্গলবার নতুন করে হওয়া হিংসায় ২ পড়ুয়ার মৃত্যু হয়। তার পরেই আজ ওই ঘোষণা করলে রাজ্য সরকার।

আরও পড়ুন-হেনস্থা করা হচ্ছে সিট আধিকারিকদের! কড়া নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্য়ায়ের

রাজ্যের সমতল অঞ্চলের ১৯ থানাকে নতুন ঘোষণা থেকে বাইরে রাখা হয়েছে। রাজ্য সরকারের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি ও পুলিসের ক্ষমতার কথা মাথায় রেখে রাজ্যকে অশান্ত এলাকা বলে ঘোষণা করা হয়েছে।' দুই পড়ুয়ার মৃত্যুকে কেন্দ্র করে মঙ্গলবার ইম্ফলে প্রবল বিক্ষোভ দেখায় পড়ুয়ারা। সোশ্যাল মিডিয়ায় ওই দুই পড়ুয়ার মৃতদেহের ছবি ছড়িয়ে পড়ার পর গোলমাল শুরু হয়ে যায় রাজ্যজুড়ে। পরিস্থিতি আয়ত্বে আনতে নামানো হয় RAF। ছাত্র পুলিস সংঘর্ষে আহত হন ৪৬ জন। পরিস্থিতি উত্তপ্ত হতে পারে ধরে নিয়েই আগে থেকে ইম্ফলের সমতল এলাকায় সিআরপিএফ ও RAF মোতায়েন করা হয়।

রাজ্য পুলিসের বক্তব্য, রাজ্যের পরিস্থিতির উপরে নজর রাখা হচ্ছে। দুই পড়ুয়ার মৃত্যুকে কেন্দ্র করে রাজ্যের পরিস্থিতি খুবই উত্তপ্ত। হাঙ্গামার আশঙ্কায় বুধবার ও শুক্রবার রাজ্যের স্কুলগুলিতে ছুটি দেওয়া হয়েছে। শনিবার ইদ-ই-মিলাদ্দুনবি উপলক্ষে শনিবারও ছুটি থাকছে রাজ্যে।

এখনওপর্যন্ত মণিপুর কুকি ও মেইতেইদের  হিংসায় মৃ্ত্যু হয়েছে ১৭৫ জনের। আহত হয়েছে কয়েকশো। রাজ্যে পর্যাপ্ত সংখ্যায় নিরাপত্তা বাহিনী মোতায়েনব করা হলেও বিচ্ছিন্ন হিংসার ঘটনা ঘটেই চলেছে। রাজ্যের ৫৩ শতাংশ মেইতেই বসবা করেন সমতল এলাকায়। অন্যদিকে, ৪০ শতাংশ কুকি ও নাগা-রা থাকেন পার্বত্য এলাকায়। সম্প্রতি একটি আইনকে কেন্দ্র করে উত্তল হয়ে ওঠে গোটা রাজ্য।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.