তিন রাজ্যে হারের ধাক্কা কাটিয়ে জয়ে ফিরল বিজেপি

সম্প্রতি হরিয়ানায় পাঁচটি মেয়র পদে নির্বাচনে বিজেপি জিতেছে। এবার জয় এল মোদীর রাজ্য গুজরাটে। এবার ওই রাজ্যে জিতলেন বিজেপির কুনভারজি বাভালিয়া।

Updated By: Dec 23, 2018, 12:19 PM IST
তিন রাজ্যে হারের ধাক্কা কাটিয়ে জয়ে ফিরল বিজেপি

নিজস্ব প্রতিবেদন: হিন্দিবলয়ের তিন রাজ্যে কংগ্রেসের কাছে হারতে হয়েছে বিজেপিকে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে তা অশনি সংকেত বলেই মনে করছিলেন অনেকে। এর পর প্রতিটি নির্বাচনেই বিজেপির হার সময়ের অপেক্ষা বলেই দাবি করেছিল বিরোধীরা।

কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে তার উলটো ছবি। সম্প্রতি হরিয়ানায় পাঁচটি মেয়র পদে নির্বাচনে বিজেপি জিতেছে। এবার জয় এল মোদীর রাজ্য গুজরাটে। এবার ওই রাজ্যে জিতলেন বিজেপির কুনভারজি বাভালিয়া।

আরও পড়ুন: সক্ষম পরমাণু অস্ত্র বহনে, অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ওড়িশায়

সম্প্রতি গুজরাটের জসদাঁ আসনে উপ নির্বাচন হয়। আজ, রবিবার ছিল ভোট গণনা। ভোট গোনার কাজ শেষে দেখা যায় বিজেপির প্রার্থী ১৯ হাজার ৯৮৫ ভোটে জিতেছেন।

দীর্ঘদিনের রাজনীতিক বাভালিয়া ওই আসন থেকে কংগ্রেসের টিকিটে পাঁচবার জিতেছিলেন। কিন্তু জুন মাসে তিনি বিজেপিতে যোগদান করেন। বিজয় রূপানীর সরকারে মন্ত্রী হিসেবে শপথ নেন। তবে তিনি নিজের বিধায়ক পদ থেকে ইস্তফা দেন।

আরও পড়ুন: সমাজে বিষ মেশাচ্ছেন নাসিরুদ্দিন শাহ, এবার সমালোচনা সাক্ষী মহারাজের

সেই কারণেই ওই আসনে উপ-নির্বাচনের প্রয়োজন পড়েছিল। তিনি এবার বিজেপির হয়ে লড়াইয়ে নামায় কংগ্রেস ওই কেন্দ্রে নতুন মুখ এনেছিল। প্রার্থী করা হয়েছিল আভসার নায়েকাকে। তিনি এক সময় বাভালিয়ার অনুগামী হিসেবে পরিচিত ছিলেন।

গুজরাটের রাজনৈতিক পর্যবেক্ষকদের ব্যখ্যা, এই নির্বাচনে যথেষ্ট চাপে ছিল বিজেপি। কারণ, তিন রাজ্যে হারের ধাক্কায় বিরোধীদের আক্রমণের ধার অনেক বেড়ে গিয়েছিল। কংগ্রেসও প্রচারে ধার বাড়িয়েছিল।

আরও পড়ুন: ‘রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর মারাত্মক দুর্নীতিপরায়ণ, অর্থমন্ত্রক থেকে ওকে সরিয়েছিলাম’: সুব্রহ্মণ্যম স্বামী

দলের মতোই চাপে ছিলেন বাভালিয়াও। কারণ, হেরে গেলে তাঁর মন্ত্রিত্ব যেত। একই সঙ্গে ওই বিধানসভা কংগ্রেস গড়, তার নয়, একথা প্রতিষ্ঠিত হত। বলা যেতে পারে, সব প্রশ্নের উত্তর তিনি যেমন এই ফল থেকে দিয়ে দিলেন, তেমনই দলকেও কিছুটা হলেও অক্সিজেন দিলেন।

.