নিভার-এর পর ফের এক ঘূর্ণিঝড়ের আশঙ্কায় প্রহর গুনছে তামিলনাড়ু ও কেরল!

ঝড়ের গতি হতে পারে ৭৫-৯০ কিলোমিটার প্রতি ঘণ্টায়

Updated By: Nov 30, 2020, 08:15 PM IST
নিভার-এর পর ফের এক ঘূর্ণিঝড়ের আশঙ্কায় প্রহর গুনছে তামিলনাড়ু ও কেরল!
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: এক সপ্তাহও হয়নি, ঘূর্ণিঝড় নিভার তোলপাড় করে গিয়েছে তামিলনাড়ু ও পুদুচেরি উপকূল। এবার ফের এক ঘূর্ণিঝড়ের চোখ রাঙানি। এবার নিশানায় তামিলনাড়ু ও কেরল। এমনটাই পূর্বাভাস দিচ্ছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর।

আরও পড়ুন-ভাগ্য খারাপ! সামান্য একটা ক্লিকে আইআইটি বম্বের ২৭০ র‌্যাঙ্ক হারালো বাপ মা হারা তরুণ

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুয়ায়ী নতুন একটি ঘূর্ণিঝড় আগামী ২ ডিসেম্বর পার করবে শ্রীলঙ্কা উপকূল। দক্ষিণ বঙ্গোপসাগরের তৈরি একটি গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ের আকার নিয়ে আছড়ে পড়তে পারে তামিলনাড়ু ও কেরল উপকূলে। সোমবার সেটি ছিল শ্রীলঙ্কার ত্রিঙ্কোমালি থেকে ৬৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ও কন্যাকুমারীর ১০৯০ কিলোমিটার পূর্বে।

ওই নিম্নচাপ আরও গভীর হয়ে আগামী ২৪ ঘণ্টায় ঘূর্ণিঝড়ের আকার নিতে পারে। এর প্রভাবে তামিলনাড়ুর কন্যাকুমারী, তিরুনেলভেল্লি, থুটুকোডি-সহ এাধিক এলাকায় প্রবল বৃষ্টি ও ঝড় হতে পারে। পাশাপাশি কেরলের থিরুঅনন্তপুরম, কোল্লাম, আল্লাপুঝায় ২-৪ ডিসেম্বরের মধ্যে প্রবল বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন- 'মমতার সাথে মেদিনীপুর', সভার আগে মেদিনীপুরে মহামিছিল তৃণমূলের

ওই ঝড়ের কথা মাথায় রেখে তামিলনাড়ু ও কেরলের দক্ষিণের এলাকাগুলিতে লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। মত্সজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। বলা হয়েছে, ঝড়ের গতি হতে পারে ৭৫-৯০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।

.