Air India Sale: 'মহারাজা'র ঘরওয়াপসি, ৬৮ বছর পর এয়ার ইন্ডিয়ার মালিক Tata Sons

এয়ার ইন্ডিয়ার (Air India) কেনার জন্য প্রস্তাবমূল্য দিয়েছিল টাটা সন্স (TATA Sons) ও স্পাইসজেটের চেয়ারম্যান অজয় সিং।

Updated By: Oct 8, 2021, 06:45 PM IST
Air India Sale: 'মহারাজা'র ঘরওয়াপসি, ৬৮ বছর পর এয়ার ইন্ডিয়ার মালিক Tata Sons

নিজস্ব প্রতিবেদন: ঘরে ফিরল এয়ার ইন্ডিয়া (Air India)! সময় লাগল ৬৮ বছর। এয়ার ইন্ডিয়া অধিগ্রহণের জন্য ১৮ হাজার কোটি টাকার নিলাম-দর দিয়েছিল টাটারা। তাদের দরপত্র সর্বোচ্চ হওয়ায় এয়ার ইন্ডিয়া ফিরে যাচ্ছে পুরনো মালিকের হাতে। এয়ার ইন্ডিয়ার (Air India) ও স্বল্প ভাড়ার এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের (Air India Express) ১০০ শতাংশ অংশীদারিত্বের পাশাপাশি এয়ার ইন্ডিয়া স্যাটস এয়ারপোর্ট সার্ভিসেস প্রাইভেট লিমিটেডের (AISATS) ৫০ শতাংশ শেয়ারের মালিকানা পেল টাটা (TATA Sons)। 

এয়ার ইন্ডিয়ার (Air India) কেনার জন্য প্রস্তাবমূল্য দিয়েছিল টাটা সন্স (TATA Sons) ও স্পাইসজেটের চেয়ারম্যান অজয় সিং। গত মাসেই খবর ছড়িয়েছিল, টাটা সন্সের হাতেই যাচ্ছে এয়ার ইন্ডিয়া (TATA Sons)। যদিও সে খবর অস্বীকার করেন কেন্দ্রীয়মন্ত্রী পীযূষ গোয়েল। অবশেষে ইন্ডিয়া ঘাড় থেকে নামায় স্বস্তি পেল মোদী সরকার। করদাতাদের টাকায় বিপুল লোকসানের বোঝা নিয়ে বিমান সংস্থাটি চালাতে হচ্ছিল। ২০১৭ সাল থেকে রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটি বিক্রির চেষ্টা চালাচ্ছিল কেন্দ্র। ২০১৮ সালে ৭৬ শতাংশ অংশীদারিত্ব বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বিশাল ঋণের কারণে কেউ আগ্রহী হয়নি। ২০২০ সালের ডিসেম্বরে ফের দরপত্র চাওয়া হয়। দ্বিতীয়বারের চেষ্টায় চারটি সংস্থা এগিয়ে এসেছিল। তবে চূড়ান্ত বিড দিয়েছিলেন অজয় সিং ও টাটারা। 

জানা গিয়েছে, এয়ার ইন্ডিয়া চালাতে প্রতিদিন ২০ কোটি করে লোকসান হচ্ছে সরকারের। ৭০ হাজার কোটি টাকার লোকসান হয়েছে সংস্থার। ২৩ হাজার ২৮৬ কোটি টাকার সম্ভাব্য ঋণ-সহ এয়ার ইন্ডিয়া কিনল টাটা সন্স। ঋণের বোঝা থাকলেও এয়ার ইন্ডিয়ার বিমান চলাচলের অনুমোদন রয়েছে ৪ হাজার ৪০০টি দেশীয় ও ১৮০০ আন্তর্জাতিক বিমান বন্দরে। বিদেশে ৯০০টি পার্কিং স্লট রয়েছে সংস্থার। 

শুক্রবার অর্থমন্ত্রকের অধীন বিলগ্নিকরণ এবং রাষ্ট্রায়ত্ত সংস্থা নিয়ন্ত্রণ দফতরের সচিব তুহিনকান্ত পান্ডে জানান, ১৫ হাজার ৩০০ কোটি টাকার ঋণ শোধ করবে টাটারা। বাকি ২৭০০ কোটি টাকা দেবে সরকারকে। ৩১ অগাস্ট পর্যন্ত এয়ার ইন্ডিয়ার মাথায় রয়েছে ৬১ হাজার ৬৫০ কোটি টাকার দেনা। তা মেটাবে সরকারই। এয়ার ইন্ডিয়ার জমি, বাড়ি ইত্যাদি সম্পত্তি সরকারের হাতেই থাকবে। অন্তত এক বছর রাখতে হবে বর্তমান কর্মীদের।     

১৯৩২ সালে টাটা এয়ারলাইন্স শুরু করেছিলেন প্রবাদপ্রতিম শিল্পপতি জেআরডি টাটা। তিনিই প্রথম ভারতীয় যাঁরা কাছে ছিল বিমান চালানোর লাইসেন্স। ১৯৪৬ সাল থেকে বাণিজ্যিক পরিবহণ শুরু করে সংস্থা। ১৯৪০ সালে টাটা সন্সের বিমান সংস্থাটি এয়ার ইন্ডিয়া হিসেবে নথিভুক্ত হয়। ১৯৪৮ সালে ইউরোপে বিমান চালানো শুরু করেন টাটার। ১৯৫৩ সালে তা রাষ্ট্রায়ত্ত সংস্থা হয়। ১৯৭৭ সাল পর্যন্ত সংস্থার চেয়ারম্যান ছিলেন জেআরডি টাটা। বর্তমানে সিঙ্গাপুর এয়ারলাইন্সের সঙ্গে ভিস্তারা ও মালয়েশিয়ার এয়ার এশিয়ার সঙ্গে এয়ার এশিয়া ইন্ডিয়া বিমান সংস্থা চালায় টাটা সন্স।    

আরও পড়ুন- টিকা নেওয়া ভারতীয়দের কোয়ারিন্টিন নয়, Modi সরকার পাল্টা দিতেই পথে এল Britain

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.