আরও ৫ বছর দোভালেই ভরসা মোদী, জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে পেলেন ক্যাবিনেট পদ মর্যাদা-ও

গত পাঁচ বছরে নিরাপত্তা বিষয়ক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যা সিদ্ধান্ত নিয়েছেন, তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে ৭৪ বছর বয়সী এই আইপিএস অফিসারের। অন্দরে বলা হয়, নরেন্দ্র মোদীর বিদেশ নীতি থেকে কূটনীতি সিদ্ধান্তে ছায়াসঙ্গী হিসাবে কাজ করেছেন অজিত দোভাল

Updated By: Jun 3, 2019, 02:12 PM IST
আরও  ৫ বছর দোভালেই ভরসা মোদী, জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে পেলেন ক্যাবিনেট পদ মর্যাদা-ও
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অজিত দোভালের উপরই ভরসা রাখল দ্বিতীয় মোদী সরকার। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসাবে আর ৫ বছর তাঁর মেয়াদ বাড়ল। পাশাপাশি, ক্যাবিনেট পদ মর্যাদাও পেতে চলেছেন তিনি।

গত পাঁচ বছরে নিরাপত্তা বিষয়ক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যা সিদ্ধান্ত নিয়েছেন, তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে ৭৪ বছর বয়সী এই আইপিএস অফিসারের। অন্দরে বলা হয়, নরেন্দ্র মোদীর বিদেশ নীতি থেকে কূটনীতি সিদ্ধান্তে ছায়াসঙ্গী হিসাবে কাজ করেছেন অজিত দোভাল। আরও এক বার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা করে তাঁর উপর মোদী সরকার ভরসা তো রাখলই পাশাপাশি, ক্যাবিনেট পদের মর্যাদা দিয়ে পুরস্কৃত করা হয়। প্রাক্তন বিদেশ সচিব এস জয়শঙ্করের ক্ষেত্রেও সেই উদারতা দেখিয়েছেন মোদী। পাঁচ বছর সাফল্যের সঙ্গে বিদেশ সচিবের পদ সামলানোয়, তাঁকে নিজের ক্যাবিনেটে যুক্ত করেন মোদী। সুষমা স্বরাজের জায়গা জয়শঙ্করকে করা হয় বিদেশমন্ত্রী। যা ইন্দিরা গান্ধীর পর নজির তৈরি করলেন নরেন্দ্র মোদী।

আরও পড়ুন- চাপের মুখে শিক্ষানীতির খসড়ায় বদলের ভাবনা মোদী সরকারের

মোদীর প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণের পরই জল্পনা তৈরি হয় এ বার কে হতে চলেছেন তাঁর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। উরি, পুলওয়ামা-র পর পালটা জবাবে বায়ু সেনার বালাকোট হামলায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেন অজিত দোভাল। এই বালাকোট হামলাকে হাতিয়ার করে গোটা নির্বাচন লড়লেন মোদী-শাহ। দেশের নিরাপত্তা এবং জাতীয়তাবাদ এজেন্ডায় সুফলও মেলে বিজেপির। তাই এ দিনের সিদ্ধান্ত আসলে যে প্রাক্তন গোয়েন্দা ব্যুরো চিফ অজিত দোভালকে পুরস্কৃত করা বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

.