UP Assembly Poll 2022: বিনামুল্যে বিদ্যুৎ, প্রতি ঘরে চাকরি; কী আছে বিজেপি-র নির্বাচনী ইস্তেহারে?

বিধবাদের পেনশন বৃদ্ধি করে প্রতি মাসে ১৫০০ টাকা করার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে

Updated By: Feb 8, 2022, 01:38 PM IST
UP Assembly Poll 2022: বিনামুল্যে বিদ্যুৎ, প্রতি ঘরে চাকরি; কী আছে বিজেপি-র নির্বাচনী ইস্তেহারে?
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিজেপি মঙ্গলবার উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য তার ইস্তেহার প্রকাশ করেছে। এখানে ভোটারদের জন্য 'ফ্রিবি'র একটি দীর্ঘ তালিকা রয়েছে। এরমধ্যে কৃষকদের জন্য বিনামূল্যে বিদ্যুতের (সেচের জন্য) প্রতিশ্রুতি,  এবং প্রতিটি পরিবারে অন্তত একজনের করমসংস্থানের সুযোগের কথা বলা হয়েছে এখানে।

মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রকাশ করা, ইস্তেহারে উজ্জ্বলা যোজনার আওতায় দুটি বিনামূল্যের এলপিজি সিলিন্ডার (হোলি এবং দীপাবলিতে একটি করে) দেওয়ার কথা বলা হয়েছে। এছাড়াও ৬০ বছরের বেশি বয়সী মহিলাদের জন্য বিনামূল্যে গণপরিবহন এবং কলেজের ছাত্রিদের জন্য বিনামূল্যে দুই চাকার গাড়ির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

শাহ আরও উল্লেখ করেছেন যে যারা 'লাভ জিহাদ'-এর জন্য দোষী সাব্যস্ত হলে তাদের ১০ বছরের জেল এবং ১ লক্ষ টাকা জরিমানা করা হবে। ইউপি সরকার গত বছরের নভেম্বরে একটি 'অ্যান্টি-লাভ জিহাদ' অর্ডিন্যান্স পাস করে।

শাসক দলের অন্যান্য প্রতিশ্রুতিতে রাজ্যের মাথাপিছু আয় দ্বিগুণ করার এবং ১০ লক্ষ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ আনার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

বিধবাদের পেনশন বৃদ্ধি করে প্রতি মাসে ১৫০০ টাকা করার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Amit Malviya On Mamata-Abhishek: 'মমতা-অভিষেকের মধ্যে দ্বন্দ্ব বাড়ছে', ফের টুইটে খোঁচা বিজেপি নেতার

অমিত শাহ বলেন, "কয়েকদিন আগে অখিলেশ যাদব আমাদের ২০১৭ সালের সংকল্পপত্র (বিজেপির ২০১৭ সালের নির্বাচনী ইশতেহার) দেখিয়ে জিজ্ঞাসা করেন আমরা কী করেছি... আমি গর্বের সঙ্গে বলতে পারি যে আমাদের ২১২টি প্রতিশ্রুতির ৯২ শতাংশ পূরণ হয়েছে...।"

যাদব এবং সমাজবাদী পার্টিকে আক্রমন করে শাহ আরও বলেন যে, "ইউপিকে পাঁচ বছর আগে একটি দাঙ্গা-প্রবণ রাজ্য হিসাবে বিবেচনা করা হত। মা-বোনরা নিরাপদ ছিলেননা, বিশেষ করে পশ্চিম উত্তর প্রদেশে এবং আওধ অঞ্চল।"

১০ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা সাত দফা নির্বাচনে পশ্চিম উত্তর প্রদেশেই হবে প্রথম ভোট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.