আধারের সঙ্গে প্যান কার্ড লিংক করতে গিয়ে আপনিও কি অসুবিধায় পড়েছেন?

আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করেছে কেন্দ্র। তারপরই প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক করার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত। কিন্তু দেখা যাচ্ছে, আধারের সঙ্গে প্যান লিংক করার সময় বেশকিছু অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে মানুষকে।

Updated By: Apr 6, 2017, 04:26 PM IST
আধারের সঙ্গে প্যান কার্ড লিংক করতে গিয়ে আপনিও কি অসুবিধায় পড়েছেন?

ওয়েব ডেস্ক : আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করেছে কেন্দ্র। তারপরই প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক করার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত। কিন্তু দেখা যাচ্ছে, আধারের সঙ্গে প্যান লিংক করার সময় বেশকিছু অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে মানুষকে।

রিপোর্টে প্রকাশ, প্যান কার্ডে থাকা নামের আদ্যক্ষর ও স্পেশাল ক্যারাক্টার নিয়েই সমস্যা দেখা দিয়েছে। প্যান কার্ডে অনকেসময়ই ব্যক্তির নাম বা অন্যান্য ডিটেইলসের ক্ষেত্রে আদ্যক্ষর ও অন্যান্য স্পেশাল ক্যারাক্টার ব্যবহার করা হয়ে থাকে। যেগুলো আধার চিনতে পারছে না। যেমন ডি' সিলভা, ডি' ক্রুজ প্রভৃতি।

দক্ষিণ ভারতের মানুষদের ক্ষেত্রে সমস্যাটা আবার আরেক। অনেকক্ষেত্রেই দেখা যাচ্ছে, তাঁদের নামের প্রথম আদ্যক্ষরটি হল তাঁরা যে শহরে বা গ্রামে থাকেন সেটি। দ্বিতীয় আদ্যক্ষরটি হল তাঁদের বাবার নামে। যা আধার কোনওভাবেই চিনতে পারছে না।

এখন সরকারের হিসেব অনুযায়ী, সারা দেশে মোট ১১১ কোটির বেশি মানুষের কাছে আধার কার্ড রয়েছে। প্যান কার্ড রয়েছে ২৫ কোটির হাতে। প্রতি বছর প্রায় আড়াই কোটি মানুষ প্যান কার্ডের জন্য আবেদন করেন।

আরও পড়ুন, নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট নিয়ে বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র!

.