এশিয়ার ধনীতম গ্রামের তালিকায় এল অরুণাচল প্রদেশের বোমজা

গ্রামের ২০০.০৫৬ একর জমি অধিগ্রহণ করে মন্ত্রকের তরফে ৪০ কোটি ৮০ লক্ষ ৩৮ হাজার ৪০০ টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

Updated: Feb 8, 2018, 05:18 PM IST
এশিয়ার ধনীতম গ্রামের তালিকায় এল অরুণাচল প্রদেশের বোমজা

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের আনুকূল্যে এশিয়ার ধনীতম গ্রামগুলিত তালিকায় উঠে এল অরুণাচল প্রদেশের বোমজা। গ্রামের ৩১টি পরিবারই এখন কোটিপতি। গ্রামের ২০০.০৫৬ একর জমি অধিগ্রহণ করে মন্ত্রকের তরফে ৪০ কোটি ৮০ লক্ষ ৩৮ হাজার ৪০০ টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। অরুণাচলের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু ওই চেক গ্রামবাসীদের হাতে তুলে দেন।

জানা গেছে, ভারত-চিন সীমান্ত সংলগ্ন বোমজাতে গড়ে তোলা হবে ভারতীয় সেনাবাহিনীর একাধিক প্রকল্প। তার জন্য ২০০ একর জমির প্রয়োজন ছিল। গ্রামবাসীদের কাছে প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে জমি দেওয়ার আর্জি জানানো হয়। মন্ত্রকের তরফে জানানো হয়েছে। কার্যত এককথাতেই রাজি হয়ে যান গ্রামবাসীরা। ২০০.০৫৬ একর জমি তাদের তরফে দেওয়া হয় সেনাবাহিনীকে। পরিবর্তে তাদের ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করে মন্ত্রক। অবশেষে চলতি সপ্তাহেই সেই টাকা তুলে দেওয়া হল গ্রামবাসীদের হাতে।

জমির পরিমাণ অনুসারে ক্ষতিপূরণের হিসেব ঠিক করা হয়। ৩১টি পরিবারের মধ্যে ২৯টি পরিবারকে ১ কোটি ৯ লক্ষ ৩ হাজার ৮১৩ টাকা করে দেওয়া হয়। অন্যদিকে, একটি পরিবার পেযেছে ৬ কোটি ৭৩ লক্ষ টাকা ও অপর পরিবার পেয়েছে ২ কোটি ৪৪ লক্ষ টাকা। এর ফলে গ্রামের প্রতিটি পরিবারই এখন কোটিপতি। সেই সঙ্গে এশিয়ার ধনীতম গ্রামগুলির একটি হল বোমজা।

আরও পড়ুন- আধার আপডেটে বসছে জিএসটি, গুনতে হবে বাড়তি টাকা